• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

রোহিঙ্গারা অনড় অবস্থানে, প্রত্যাবাসন নিয়ে অনিশ্চয়তা (ভিডিও)

কক্সবাজার প্রতিনিধি

  ২০ আগস্ট ২০১৯, ০৭:২০

রোহিঙ্গাদের অনড় অবস্থানের কারণে আগামী ২২ আগস্ট প্রত্যাবাসন শুরু হবে কিনা তা নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। রোহিঙ্গারা বলছেন, তাদের উত্থাপিত দাবিগুলোর কোনো সুরাহা না করে কোনোভাবেই প্রত্যাবাসন সম্ভব নয়। তবে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে রোহিঙ্গা প্রত্যাবাসনে সকল প্রস্তুতির কথা জানানো হয়েছে।

মিয়ানমার থেকে বলপূর্বক বাস্তুচ্যুত প্রায় ১২ লাখ রোহিঙ্গা বর্তমানে কক্সবাজারের উখিয়া-টেকনাফের ৩১টি ক্যাম্পে অবস্থান করছে। মিয়ানমারে এসব রোহিঙ্গারা খুন, ধর্ষণ, অগ্নিসংযোগ, লুঠপাটসহ চরম নির্যাতনের মুখে গেল ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে বাংলাদেশে পালিয়ে আসতে শুরু করে। ২ বছর পর আগামী ২২ আগস্ট থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হওয়ার কথা রয়েছে। তবে আশ্রিত রোহিঙ্গারা বলছে নাগরিকত্বসহ তাদের মৌলিক দাবিগুলো না মানলে প্রত্যাবাসনে রাজি নয় তারা।

এদিকে, রোহিঙ্গা প্রত্যাবাসনকে কেন্দ্র করে কোনো কোনো মহলের গুজব রটানোর খবরে সতর্কাবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী বলে জানালেন কক্সবাজারের পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন।

সবকিছু ঠিক থাকলে সীমান্তে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম মৈত্রী সেতু ও টেকনাফের নাফ নদের কেরুনতলীর প্রত্যাবাসন ঘাট দিয়ে ওই সব রোহিঙ্গা মিয়ানমারে ফিরে যাওয়ার কথা রয়েছে বলে জানান শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম।

এ ব্যাপারে বাংলাদেশ সরকার সব প্রস্তুতি সম্পন্ন করেছে বলেও জানান এই কর্মকর্তা।

আরো পড়ুন:

পি

মন্তব্য করুন

daraz
  • রোহিঙ্গা সংকট এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৫ মাসের শিশু চুরির ৫ দিন পর উদ্ধার, ২ রোহিঙ্গা গ্রেপ্তার
জাতিসংঘে ফের রোহিঙ্গা সংকট উত্থাপন বাংলাদেশের
ভাসানচরের রোহিঙ্গাদের মাঝে পুলিশের ইফতার বিতরণ
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন সুইডেনের রাজকুমারী
X
Fresh