• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ভাসানচরে রোহিঙ্গাদের সহায়তায় যুক্ত হচ্ছে জাতিসংঘ

আরটিভি নিউজ

  ০৬ অক্টোবর ২০২১, ২০:২৭
ভাসানচরে, রোহিঙ্গাদের, সহায়তায়, যুক্ত, হচ্ছে, জাতিসংঘ,
ফাইল ছবি

কক্সবাজার থেকে নোয়াখালীর ভাসানচরে স্থানান্তরিত ১৮ হাজার ৫২১ জন রোহিঙ্গাকে মানবিক সহায়তা প্রদানে যুক্ত হচ্ছে জাতিসংঘ। ছয় ধাপে এ রোহিঙ্গাদের স্থানান্তর করে বাংলাদেশ সরকার। শনিবার (৯ অক্টোবর) এ বিষয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সঙ্গে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) চুক্তি হতে যাচ্ছে।

বুধবার (৬ অক্টোবর) সন্ধ্যায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মহসীন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন। ইতোমধ্যে চুক্তির বিভিন্ন বিষয় চূড়ান্ত করা হয়েছে।

সংশ্লিষ্ট এক কর্মকর্তা সূত্রে জানা যায়, চুক্তিতে বেশ কিছু শর্ত দেয়া হয়েছে জাতিসংঘের পক্ষ থেকে। এরমধ্যে রয়েছে রোহিঙ্গাদের চলাচলে স্বাধীনতা, শিক্ষা কর্মসংস্থানের সুযোগ, নির্বাচনের সুযোগ দেয়া। এসব শর্তের কয়েকটি আংশিক মেনেছে বাংলাদেশ, আর বাকি কয়েকটি কোনোভাবেই মানেনি। তারমধ্যে উল্লেখযোগ্য হলো কেউ জরুরি প্রয়োজনে যেমন গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাকে চিকিৎসকের কাছে নেওয়ার জন্য ছাড় দিতে পারে বাংলাদেশ।

ভাসানচরে কক্সবাজার থেকে এক লাখ রোহিঙ্গাকে স্থানান্তরের পরিকল্পনা বাংলাদেশ সরকারের। জাতিসংঘ প্রথমে এর বিরোধিতা করলেও সংস্থাটির পরিদর্শকদল সরেজমিনে গিয়ে পরিবেশ সন্তোষজনক দেখে সুর নরম করে। ভাসানচরে রোহিঙ্গাদের আবাসস্থল প্রস্তুত করতে বাংলাদেশ সরকারের খরচ হয় ২ হাজার ৩১২ কোটি টাকা।

এনএইচ

মন্তব্য করুন

daraz
  • রোহিঙ্গা সংকট এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মালয়েশিয়ায় শোষণের শিকার হচ্ছেন বাংলাদেশি শ্রমিকরা
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ভাসানচরে রোহিঙ্গা নাগরিককে গলা কেটে হত্যা
মধ্যপ্রাচ্যে যুদ্ধ ছড়িয়ে পড়ার শঙ্কা, জাতিসংঘের সতর্কবার্তা
X
Fresh