logo
  • ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ৩ মাঘ ১৪২৭

জুলাইয়ের শেষে ঢাকার আশেপাশেও বন্যা হতে পারে

river, flood,
ফাইল ছবি
জুলাইয়ের শেষ সপ্তাহে বর্ষণ বেড়ে গিয়ে বন্যা পরিস্থিতির দ্রুত অবনতি হবে। এতে ঢাকা জেলার আশপাশের নিম্নাঞ্চলেও বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

আজ বুধবার (১৫ জুলাই) বন্যা সতর্কীকরণ ও পূর্বাভাস কেন্দ্রের প্রতিবেদনে বলা হয়েছে, গঙ্গা-বহ্মপুত্র-যমুনার সম্মিলিত প্রভাবে পদ্মা নদীর পানি এ সময়ে বেশ বৃদ্ধি পেতে পারে। তাতে ঢাকার নিম্নাঞ্চলে বন্যার আশঙ্কা রয়েছে।

পূর্বাভাসে আরও বলা হয়, শ্রাবণ মাসের শুরুতে ১৯ ও ২০ জুলাই থেকে মৌসুমি বায়ু বেশ সক্রিয় হবে। তাতে ভারতের পশ্চিমবঙ্গ ও বিহার প্রদেশে ভারি বর্ষণের সম্ভাবনা রয়েছে।

এ সময় গঙ্গার পানি টানা ৫ দিন বাড়তে পারে। তাতে বহ্মপুত্র-যমুনার পানির বাড়ার সম্ভাবনা থাকবে এবং গঙ্গা-বহ্মপুত্র নদের সম্মিলিত প্রভাবে পদ্মা নদীর পানি জুলাইয়ের শেষ সপ্তাহে উল্লেখযোগ্য হারে বাড়তে পারে। এতে দেশের মধ্যাঞ্চলের রাজবাড়ী, ঢাকা, মুন্সীগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর ও চাঁদপুর জেলার নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে।

বন্যা সতর্কীকরণ ও পূর্বাভাস কেন্দ্র বলছে, ২৬ জুলাই থেকে পদ্মার পানির উচ্চতা ধীরে ধীরে কমবে। তাতে গঙ্গা অববাহিককায় বন্যা পরিস্থিতি জুলাইয়ের শেষ পর্যন্ত দীর্ঘায়িত হতে পারে।

এমকে

RTV Drama
RTVPLUS