• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

জুলাইয়ের শেষে ঢাকার আশেপাশেও বন্যা হতে পারে

আরটিভি নিউজ

  ১৫ জুলাই ২০২০, ২২:৫১
river, flood,
ফাইল ছবি

জুলাইয়ের শেষ সপ্তাহে বর্ষণ বেড়ে গিয়ে বন্যা পরিস্থিতির দ্রুত অবনতি হবে। এতে ঢাকা জেলার আশপাশের নিম্নাঞ্চলেও বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

আজ বুধবার (১৫ জুলাই) বন্যা সতর্কীকরণ ও পূর্বাভাস কেন্দ্রের প্রতিবেদনে বলা হয়েছে, গঙ্গা-বহ্মপুত্র-যমুনার সম্মিলিত প্রভাবে পদ্মা নদীর পানি এ সময়ে বেশ বৃদ্ধি পেতে পারে। তাতে ঢাকার নিম্নাঞ্চলে বন্যার আশঙ্কা রয়েছে।

পূর্বাভাসে আরও বলা হয়, শ্রাবণ মাসের শুরুতে ১৯ ও ২০ জুলাই থেকে মৌসুমি বায়ু বেশ সক্রিয় হবে। তাতে ভারতের পশ্চিমবঙ্গ ও বিহার প্রদেশে ভারি বর্ষণের সম্ভাবনা রয়েছে।

এ সময় গঙ্গার পানি টানা ৫ দিন বাড়তে পারে। তাতে বহ্মপুত্র-যমুনার পানির বাড়ার সম্ভাবনা থাকবে এবং গঙ্গা-বহ্মপুত্র নদের সম্মিলিত প্রভাবে পদ্মা নদীর পানি জুলাইয়ের শেষ সপ্তাহে উল্লেখযোগ্য হারে বাড়তে পারে। এতে দেশের মধ্যাঞ্চলের রাজবাড়ী, ঢাকা, মুন্সীগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর ও চাঁদপুর জেলার নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে।

বন্যা সতর্কীকরণ ও পূর্বাভাস কেন্দ্র বলছে, ২৬ জুলাই থেকে পদ্মার পানির উচ্চতা ধীরে ধীরে কমবে। তাতে গঙ্গা অববাহিককায় বন্যা পরিস্থিতি জুলাইয়ের শেষ পর্যন্ত দীর্ঘায়িত হতে পারে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • পরিবেশ ও জীববৈচিত্র এর পাঠক প্রিয়
X
Fresh