• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

হাতিয়ায় ১০ হাজার হেক্টর আমন ধান নষ্ট

হাতিয়া প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ১১ নভেম্বর ২০১৯, ১৪:৪০
হাতিয়া আমন ধান নষ্ট

নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে ভারী বৃষ্টিপাত ও জোয়ারের পানিতে ডুবে ১০ হাজার হেক্টর আমন ধান সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে। এছাড়া নিঝুম দ্বীপসহ কয়েকটি এলাকায় ২০টি সম্পূর্ণ ও তিন শতাধিক বাড়ি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। হাতিয়া উপজেলা প্রশাসন সূত্রে এসব তথ্য জানা গেছে।

ঘূর্ণিঝড়ে হাতিয়ার বুড়িরচর, চর ঈশ্বর, সোনাদিয়া ও নিঝুমদ্বীপ ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ডে আমন ধানের ব্যাপক ক্ষতি হয়। পাকা ও আধাপাকা অবস্থায় ধান বাতাসে নূয়ে যায়। এতে অনেক জায়গায় পানিতে ডুবে যাওয়ায় ধান গাছে পচন ধরেছে। আগামী দুই একদিনের মধ্যে তা সম্পূর্ণরূপে পচে যাবে বলে কৃষকরা জানান।

এছাড়া ঘূর্ণিঝড়ে নিঝুমদ্বীপ ও সোনাদিয়া ইউনিয়নের বেড়িবাঁধের বাইরে বসবাসকারী লোকজনের প্রায় তিন শতাধিক কাচা ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়।

এদিকে বিভিন্ন সময় বন্যা ও দুর্যোগ পরবর্তী সময়ে ক্ষতিগ্রস্ত এলাকার জন্য ত্রাণ সহযোগিতা আসে। কিন্তু কৃষকের জন্য তেমন কোনো সহযোগিতা থাকে না। এবারও বুলবুলের আঘাতে ক্ষতিগ্রস্ত কৃষকের জন্য হাতিয়া উপজেলায় এখন পর্যন্ত কোনো সহযোগিতা সরকারিভাবে আসেনি।

এ ব্যাপারে হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নূর-এ-আলম জানান, সরকারিভাবে ক্ষতিগ্রস্ত তালিকা তৈরি করে পাঠানো হয়েছে। আজ পর্যন্ত কোনো বরাদ্দ আসেনি।

পি

মন্তব্য করুন

daraz
  • পরিবেশ ও জীববৈচিত্র এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয় : জাতিসংঘ
হাতিয়ায় হেলমেট বাহিনীর তাণ্ডব, ব্যবসায়ীর দোকান ভাঙচুর
হাতিয়ার মানুষের জীবনযাত্রার উন্নয়নে কাজ করবেন সুইডেনের রাজকন্যা 
হাতিয়ায় জেলেপল্লিতে সুইডেনের রাজকন্যা
X
Fresh