logo
  • ঢাকা রবিবার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬

আগামী সপ্তায় দেশজুড়ে ভারী বৃষ্টি, সিলেটে বন্যার সম্ভাবনা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৮ জুন ২০১৯, ২১:২৬
স্বস্তির বৃষ্টি
রাজধানীতে আজ নেমেছিল স্বস্তির বৃষ্টি, ছবি: সংগৃহীত
দুই থেকে তিনদিন পর সাগরে লঘুচাপ তৈরি হতে পারে। এতে আগামী সপ্তায় দেশজুড়ে ভারী বৃষ্টি হতে পারে। অপরদিকে সিলেট ও আসামে বৃষ্টি হওয়ায় আকস্মিক বন্যা হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

অবশেষে রাজধানীতে আজ (শুক্রবার) নেমেছিল স্বস্তির বৃষ্টি। তীব্র খরতাপে অতিষ্ঠ নগরজীবনে আষাঢ়ের বৃষ্টিতে কিছুটা স্বস্তি মিলেছে। আষাঢ়ের প্রায় মাঝামাঝিতেও দেখা মিলছিল না কাঙ্খিত বৃষ্টির।

কয়েকদিন ধরে সারাদেশ পুড়েছে তীব্র খরতাপে। আর গুমোট গরমে জনজীবন হয়ে উঠেছিল বিপর্যস্ত। বৃহস্পতিবারই বৃষ্টির আভাস মিলছিল। আসি আসি করেও যেন আসছিলো না।

তবে শুক্রবার আর আশাহত হতে হয়নি। দুপুরে জুমার নামাজের আগেই রাজধানীবাসী দেখা পান স্বস্তির বৃষ্টির। অঝোরধারার বৃষ্টিতে জলকেলিতে নেমে পড়ে অনেক শিশু-কিশোর।

আবহাওয়া অধিদপ্তর জানায়, শুক্রবার রংপুর, ময়মনসিংহ ও সিলেটে ভারী বৃষ্টি হয়েছে।

আবহাওয়াবিদরা বলছেন, বৃষ্টিপাত মওসুমি বাতাসের সক্রিয়তার ওপর নির্ভর করে। বাংলাদেশের ওপর মওসুমি বাতাস এখনো কম সক্রিয় থাকায় বৃষ্টিপাত তেমন হচ্ছে না। তবে, দুই থেকে তিনদিন পর সাগরে লঘুচাপ তৈরি হতে পারে। এতে, আগামী সপ্তাহে দেশজুড়ে ভারী বৃষ্টি হতে পারে। সিলেট ও আসামে বৃষ্টি হওয়ায় আকস্মিক বন্যা হতে পারে। আর আরব সাগরে সাইক্লোন সৃষ্টি হওয়ায়, এ বছর গড় বৃষ্টি কম হবে।

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়