• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

অক্টোবরে আসছে ঘূর্ণিঝড়

আরটিভি নিউজ

  ০৩ অক্টোবর ২০২১, ২২:১৪
ঘূর্ণিঝড়: ফাইল ছবি

গত মাসের তুলনায় চলতি মাসে আবহাওয়ার বেশ তারতম্য লক্ষ্য করা যাচ্ছে। এ মাসেই বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড়ের আভাস দেখেছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। একইসঙ্গে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হবে।

রোববার (৩ অক্টোবর) আবহাওয়া অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদের সভাপতিত্বে দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এ তথ্য বলা হয়েছে।

বিশেষজ্ঞ কমিটির দেয়া অক্টোবরের পূর্বাভাস প্রতিবেদনে বলা হয়েছে, এ মাসে দেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হতে পারে। একইসঙ্গে বঙ্গোপসাগরে ১ থেকে ৩টি লঘুচাপ সৃষ্টি হতে পারে, এরমধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

অক্টোবর মাসের শেষার্ধে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুপ্রবাহ (বর্ষা) বাংলাদেশ থেকে বিদায় নিতে পারে। অক্টোবর মাসে দেশের প্রধান নদ-নদীতে স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে।

অধিদপ্তরের তথ্যমতে, আগামী দুই দিন বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে পারে। গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চাঁদপুরে, ৩৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ছিল ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১০১ মিলিমিটার। দেশের অভ্যন্তরীণ নদী বন্দরসমূহের জন্য কোন সতর্কবার্তা নেই এবং কোন সংকেতও দেখাতে হবে না।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক বলেন, সেপ্টেম্বর মাসে সার্বিকভাবে বাংলাদেশে স্বাভাবিকের চেয়ে ২৯ দশমিক ৫ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। তবে খুলনা ও বরিশাল বিভাগে স্বাভাবিক বৃষ্টি হয়েছে। একই সঙ্গে সেপ্টেম্বরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।

সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে ১ ও ২, ১৪ ও ১৫ এবং ১৮ ও ১৯ সেপ্টেম্বর সারাদেশে বিচ্ছিন্নভাবে মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হয়। দৈনিক সর্বোচ্চ বৃষ্টিপাত ১৯৩ মিলিমিটার সন্দ্বীপে (১৮ সেপ্টেম্বর) রেকর্ড করা হয়।

এফএ/এসকে

মন্তব্য করুন

daraz
  • পরিবেশ ও জীববৈচিত্র এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শুক্রবার ঢাকায় আসছেন আতিফ আসলাম
ঢাকায় আসছে মার্কিন প্রতিনিধিদল
শনিবার ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কাত্রা
রণবীর-দীপিকার ঘরে আসছে নতুন অতিথি
X
Fresh