• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বিভিন্ন জেলায় ছড়িয়ে পড়ছে ভয়ঙ্কর রাসেলস ভাইপার

আরটিভি নিউজ

  ৩১ আগস্ট ২০২১, ১৯:৩২
রাসেলস ভাইপার

দেশে কয়েকটি জেলা ও চরাঞ্চলে ভয়ঙ্কর সাপ ‘রাসেলস ভাইপার’ আতঙ্কে আছেন মানুষ। গত কয়েক দিনে সাপের কামড়ে একাধিক মানুষের মৃত্যু হয়েছে। ধানখেতেও ‘রাসেলস ভাইপার’ দেখা দেযায় কৃষকদের মাঠে কাজ করার সময় পায়ে গামবুট পরার পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্টরা।

বেশ কয়েকটি বিলুপ্ত বিষাক্ত সাপ আবারও দেশের বিভিন্ন অঞ্চলে দেখা যাচ্ছে। অনেকে মনে করছেন বন্যার পানিতে ভারতে থেকে এসব সাপ বাংলাদেশে এসেছে। সাপ বংশবিস্তার করছে। রাজশাহী, ফরিদপুর, চাঁদপুর ও রংপুরসহ দেশের বিভিন্ন চরাঞ্চল ও ধানখেতে ভয়ঙ্কর রাসেলস ভাইপারের বিস্তার দেখা যাচ্ছে। এতে কৃষকরা আতঙ্কের মধ্যে রয়েছেন।

রাসেলস ভাইপার আক্রমণের ক্ষিপ্রতা ১ সেকেন্ডের ১৬ ভাগের ১ ভাগ সময়ে এটি কাউকে কামড়ে আবার নিজ অবস্থানে ফেরত যায়।

রাসেলস ভাইপারের কামড়ে শরীরের আক্রান্ত স্থানের টিস্যু নষ্ট হয়ে পচন শুরু হয় সঙ্গে সঙ্গে। সময়মতো চিকিৎসা না নিলে মৃত্যু অবধারিত।

এক গবেষণায় দেখা যায়, ২০০১-২০২০ সালে ভারতে সাপের কামড়ে ১২ লাখ মানুষের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ৫০ ভাগ অর্থাৎ ছয় লাখ ভারতীয়ই মারা গেছেন রাসেলস ভাইপারের কামড়ে।

বাংলাদেশে রাজশাহীর গোদাগাড়ী থেকে বাঘা পর্যন্ত পদ্মাপারে সাপটি এখন বেশি দেখা যাচ্ছে। এ ছাড়া পাবনার রূপপুর, কুষ্টিয়ার ভেড়ামারা, ফরিদপুরের চরভদ্রাসন, শরীয়তপুরের ভেদরগঞ্জ, মুন্সীগঞ্জের লৌহজং ও মাদারীপুরের শিবচরে এ সাপ দেখা গেছে।

চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক ও ভেনম রিসার্চ সেন্টারের অন্যতম গবেষক ড. আবদুল্লাহ আবু সাঈদ বলেন, রাসেলস ভাইপার অত্যন্ত বিপজ্জনক সাপ। দংশিত ৫০ শতাংশ মানুষই মারা যাচ্ছে। রাসেলস ভাইপার কামড় দিলে এর চিকিৎসা জটিল। আমাদের দেশে যারা রাসেলস ভাইপারের দ্বারা দংশিত হচ্ছেন, তাদের অনেকের কিডনিও ফেল করছে। আর মাংস পচে যাওয়া ও রক্তপাত বন্ধ না হওয়া তো আছেই।

এফএ

মন্তব্য করুন

daraz
  • পরিবেশ ও জীববৈচিত্র এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মধ্যপ্রাচ্যে যুদ্ধ ছড়িয়ে পড়ার শঙ্কা, জাতিসংঘের সতর্কবার্তা
ঈদের আগে নতুন টাকার হাটে বেড়েছে ভিড়, দাম কেমন পড়ছে
চকবাজারে আগুন ছড়িয়ে পড়লে ব্যাপক ক্ষতির শঙ্কা
আপত্তিকর ভিডিও ছড়িয়ে ইউএনওকে হুমকি, আনসার সদস্য কারাগারে
X
Fresh