• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

দেশের ১৬ অঞ্চলে ৮০ কিমি বেগে ঝড় হতে পারে

আরটিভি নিউজ

  ০৫ মে ২০২১, ২২:২০
দেশের ১৬ অঞ্চলে ৮০ কিমি বেগে ঝড় হতে পারে
দেশের ১৬ অঞ্চলে ৮০ কিমি বেগে ঝড় হতে পারে

আবহাওয়া অধিদপ্তর বলেছে, দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে। এ কারণে এসব অঞ্চলের নদীবন্দরগুলোকে সতর্ক সংকেত দেখানোর জন্য বলা হয়েছে। বুধবার (৫ মে) রাতে আবহাওয়া অধিদপ্তর থেকে এই সতর্ক বার্তা দেয়া হয়।

জানানো হয়েছে, কোনো কোনো এলাকায় ৪৫ থেকে ৬০ কিমি বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া হওয়ার সম্ভাবনা রয়েছে। ঝড়ের আভাস থাকার জন্য কোনো কোনো অঞ্চলে দুই নম্বর, কোথাও এক নম্বর সতর্ক সংকেত দেখানোর জন্যও বলা হয়েছে। বর্তমানে লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে আরও বলা হয়েছে, রাজশাহী, খুলনা, যশোরসহ দেশের ১৬ অঞ্চলের ওপর দিয়ে কালবৈশাখী ঝড়-বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এসব এলাকায় বজ্র-বৃষ্টিসহ পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ৬০-৮০ কিমি বেগে দমকা অথবা ঝড়ো হাওয়া হওয়ার সম্ভাবনা রয়েছে। এসব নদীবন্দরগুলোকে এ কারণে দুই নম্বর সতর্কতা সংকেত দেখানোর জন্য বলা হয়েছে।

দেশের অন্যান্য অঞ্চলে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ৪৫-৬০ কিমি বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর হুঁশিয়ারি সংকেত দেখানোর জন্য বলা হয়েছে।

বুধবার (৫ মে) দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাঙ্গামাটিতে ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এসআর/

মন্তব্য করুন

daraz
  • পরিবেশ ও জীববৈচিত্র এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টানা তিন দিন শিলাবৃষ্টির আশঙ্কা, তাপপ্রবাহেও দুঃসংবাদ
তীব্র তাপপ্রবাহ বইছে চার জেলায়, বাড়বে অস্বস্তি
তীব্র তাপপ্রবাহ, সতর্ক থাকতে মাইকিং
২৪ ঘণ্টার মধ্যে যেসব জায়গায় ঝড়-বৃষ্টি হতে পারে
X
Fresh