logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭

আরটিভি নিউজ

  ১৩ ফেব্রুয়ারি ২০২১, ২৩:৪৬
আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০২১, ০৯:০০

শীত বিদায়ে বসন্তের আগমন

Farewell, winter, arrival, spring
শীত বিদায়ে বসন্তের আগমন

শীতের বিদায়, কুয়াশাভরা মেঘ গেছে কেটে শীতের প্রকোপ নেই, আজি বসন্তে বসন্তের দূত গাহে আগমনী গান। বসন্তের আগামনীতে প্রতি মুহূর্তে দোলা দেয় অজানা এক অনুভূতি। কোকিলের কুহু কুহু ডাক রঙের তুলিতে শিল্পীর ক্যানভাস দোলা দেয় প্রেমিকের কোমল মনে। গাছে গাছে ফুটেছে শিমুল-পলাশ। শীতের মৌসুমে বিভিন্ন দেশ থেকে আসা অতিথি পাখির দল ফিরে যাচ্ছে ঝরা পালকের স্মৃতিচিহ্ন রেখে।

শেলী ' Ode to West Wind' শিরোনামের দীর্ঘকবিতার এক জায়গায় বলছিলেন, “If Winter comes, can Spring be far behind?" ইংরেজ সাহিত্যে রোমান্টিক আন্দোলনের সবচেয়ে গুরুত্বপূর্ণ এই কবি শেলীর মৃত্যু হলেও তার অমর কবিতাটি মানুষের মুখে মুখে ফিরে। শীত আর বসন্তের সন্ধিক্ষণে কবিতাটি দোলা দেয় রোমান্টিক আবহে। যে নস্টালজিক আবাহনে আসে শীত, তা যখন রোমান্টিক ঋতু বসন্তে বিলীন হয়ে যায়, তখন শুধু প্রকৃতি বা পরিবেশে নয়, মানুষের মনে মনে অনিন্দ্য দোলা লাগে।

রোববার (১৪ ফেব্রুয়ারি) বাংলা পঞ্জিকার পহেলা ফাল্গুন আর ইংরেজি পঞ্জিকা অনুযায়ী বিশ্ব ভালোবাসা দিবস। দিবস দুটি উদযাপনে সড়কের ধারে আর পাড়ার বা গলির মোড়ের দোকানে এখন তাজা ফুলের সমারোহ। গত বছরের মতো এবারও ফাল্গুন ও ভালোবাসা দিবস একই দিনে, একদিনেই দ্বিগুণ খুশি। তবে করোনার জন্য ফুল বিক্রেতাদের মনে ভর করেছে শঙ্কা। করোনা মহামারির কারণে জন সমাগম কম থাকায় কাঙ্খিত ফুল বিক্রি করা নিয়ে চিন্তায় রয়েছেন তারা।

শাহবাগে কাঞ্চন ফুল বিতানের ব্যবসায়ী লিয়াকত আলী বলেন, করোনা মহামারি সময়ে সরকারি বিভিন্ন অনুষ্ঠান বন্ধ থাকায় জমি থেকে চাষিরা ফুল তোলেনি। বসন্তে ফুলের আমদানি ভালো, তবে ক্রেতা সমাগম কম। আশা করছি কাল ভালো ব্যবসা হবে।

রাজধানীর শেরেবাংলা নগর সরেজমিন ঘুরে দেখা যায়, বসন্ত উপলক্ষে প্রায় প্রতিটি দোকানে ফুলের সমাহার তৈরি হয়েছে। সেখানে গোলাপ (দেশি-বিদেশি), গাঁদা, চন্দ্রমল্লিকা, গ্ল্যাডিওলাস, জারবেরাসহ বিদেশি বিভিন্ন ধরনের ফুল রয়েছে।

শেরেবাংলা নগর বাজারের ফুল ব্যবসায়ী মো. সাইদুর রহমান বলেন, পহেলা ফাল্গুন ও ভালোবাসা দিবসে ফুলের বড় ক্রেতা শিক্ষার্থীরা। ১৪ ফেব্রুয়ারির আগে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হলে ভালোবাসা দিবসে বিক্রি অনেক বেড়ে যেত। তার ওপর কেউ কেউ ভাইরাসের ভয়ে ফুল কিনতে আগ্রহ হারিয়ে ফেলছেন। এরপরও আশা রাখছি আগামীকাল ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস উপলক্ষে ফুল বিক্রি ভাল হবে।

ক্যালেন্ডারের পাতায় শীত আসার আগেই গত কয়েকদিনে বেড়েছে তাপমাত্রা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রীতিমত গরম অনুভূত হচ্ছে। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসেও এসেছে পরিবর্তন। ঘন কুয়াশা ও শীতের বার্তা নেই আবহাওয়া অধিদপ্তরে।

এফএ

RTV Drama
RTVPLUS