• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

করোনা শনাক্তকরণ পরীক্ষায় ফি আরোপ অগ্রহণযোগ্য: টিআইবি

আরটিভি নিউজ

  ০৮ জুলাই ২০২০, ১৬:৫৬
Transparency International Bangladesh
ফাইল ছবি

করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষায় ফি আরোপ করাকে বৈষম্যমূলক, অমানবিক, দুরভিসন্ধিজনক ও আত্মঘাতী হিসেবে আখ্যায়িত করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

আজ বুধবার (৮ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংস্থাটির পক্ষ থেকে এ দাবি করা হয়।

বিবৃতিতে বলা হয় সরকারের এ সিদ্ধান্ত কার্যকর হওয়ার পর করোনা পরীক্ষা অসচ্ছল মানুষের সামর্থ্যের বাইরে চলে গেছে। ফলে পরীক্ষার সংখ্যা দৃশ্যমানভাবে কমে গেছে, সেই সঙ্গে কমেছে শনাক্তের সংখ্যাও। এজন্য সংক্রমণের ঝুঁকি যেমন বেড়েছে।

মহামারি নিয়ন্ত্রণে ভবিষ্যৎ কর্মপরিকল্পনায় দেশে করোনাভাইরাস সংক্রমণের প্রকৃত অবস্থার প্রতিফলন না ঘটার আশঙ্কাও জোরদার হয়েছে। অবিলম্বে আরোপিত ফি প্রত্যাহারের পাশাপাশি কার্যকরভাবে মহামারি নিয়ন্ত্রণে কোভিড-19 শনাক্তের পরীক্ষা করার সক্ষমতা, পরিধি ও সংখ্যা বাড়ানোর দাবি জানিয়েছে সংস্থাটি।

সরকারের এ পদক্ষেপ দেশের দরিদ্র জনগোষ্ঠীর জন্য বৈষম্যমূলক ও অমানবিক উল্লেখ করে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, যারা এ সিদ্ধান্ত গ্রহণ করেছেন তাদের জন্য তা সামন্যই মনে হতেই পারে। কিন্তু যারা একবেলা নিয়মিত খাবারেরই সংস্থান করতে পারেন না, তাদের জন্য এই ২০০ টাকাও বিশাল এক বোঝা। মূলত দরিদ্র ও স্বল্প আয়ের মানুষকে পরীক্ষায় নিরুৎসাহিত করতেই এ সিদ্ধান্ত কিনা তা ভাবতে হবে। এমন বৈষম্যমূলক ও অমানবিক সিদ্ধান্ত অগ্রহণযোগ্য।

এমকে

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
অবশেষে সেই মায়ের জামিন
X
Fresh