smc
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭

নিজ গ্রামে স্ত্রীর কবরে কামাল লোহানীর দাফন সম্পন্ন

  সিরাজগঞ্জ প্রতিনিধি

|  ২০ জুন ২০২০, ২২:০৬ | আপডেট : ২০ জুন ২০২০, ২২:৩৬
Kamal Lohani was buried in his wife's grave in his village
সিরাজগঞ্জের নিজ গ্রামে কামাল লোহানীকে রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অব অনার প্রদান করা হয়
সিরাজগঞ্জের একমাত্র একুশে পদকপ্রাপ্ত সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাংবাদিক, ও ভাষা সৈনিক কামাল লোহানীর দাফন তার নিজ জন্মস্থান সিরাজগঞ্জে উল্লাপাড়া উপজেলার সোনতালা গ্রামের কবরস্থানে রাত সাড়ে ১০টার দিকে সম্পন্ন হয়েছে। এর আগে রাত ৯টার দিকে ঢাকা থেকে মরদেহ গ্রামের বাড়িতে পৌছায়। পরে তাকে রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অব অনার প্রদান করা হয়। 

এর পরে স্থানীয় সংসদ সদস্য তানভীর ইমাম, রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক, পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। রাত পৌনে ১০টায় জানাজা শেষে স্ত্রী দীপ্তি লোহানীর কবরে তাকে সমাহিত করা হয়। এদিকে তার মৃত্যুতে সিরাজগঞ্জের সাংস্কৃতিক ও রাজনৈতিক অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

শনিবার (২০ জুন) সকালে তার মৃত্যুর খবর পাওয়ার পর সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার সোনতলা গ্রামস্থ কামাল লোহানীর নিজ বাড়িতে দলে দলে ভক্ত ও শুভাকাঙ্ক্ষীরা আসতে থাকেন। সাংস্কৃতিক অঙ্গনের ব্যক্তিরা কামাল লোহানীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন।

সিরাজগঞ্জ নবনাট্য সংঘের বাহাউদ্দীন বিশাল জানান, কামাল লোহানী বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গনের একজন পুরোধা ব্যক্তি ছিলেন। তিনি সিরাজগঞ্জের গর্ব। ঐতিহ্যবাহী লোহানী পরিবারের এই কৃতি সন্তানকে হারিয়ে শোকে হতবিহবল হয়ে পড়েছি। তার মৃত্যুতে আমরা আমাদের একজন পথপ্রদর্শককে হারালাম।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক দিলীপ গৌর বলেন, কামাল লোহানীর মৃত্যুতে সিরাজগঞ্জের সাংস্কৃতিক অঙ্গন তাদের একজন অভিভাবককে হারালো। তিনি ছিলেন অসাম্প্রদায়িক চেতনার মুক্ত মনের মানুষ। তার মৃত্যুতে সিরাজগঞ্জ সাংস্কৃতিক জোট তিন দিনের শোক কর্মসূচি ঘোষণা করেছে।

উদীচী শিল্পীগোষ্ঠীর সাধারণ সম্পাদক হীরক গুণ বলেন, আমরা একজন সাদা মনের মানুষকে হারালাম। তার মৃত্যুতে সিরাজগঞ্জবাসী আরও একটি নক্ষত্রকে হারালো।

প্রয়াত কামাল লোহানীর ছোট ভাই মোস্তাক লোহানী বলেন, কামাল লোহানী আমাদের পরিবারের অভিভাবক ছিলেন। তার মৃত্যুতে আমরা অভিভাবককে হারালাম।

ভাতিজা রাসেল লোহানী বলেন, চাচার মৃত্যুর খবর আসার পর থেকেই তার ভক্ত ও শুভাকাঙ্ক্ষীরা বাসায় এসে গভীর শোক প্রকাশ করেছেন। আমাদের পরিবারকে সমবেদনা জানিয়েছেন তারা।

সিরাজগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য তানভীর ইমাম বলেন, আমার বাড়ির পাশেই কামাল লোহানীর বাড়ি। তিনি সম্পর্কে আমার ভাই। অসাম্প্রদায়িত চেতনার এই মহান মানুষটির মৃত্যুতে উল্লাপাড়াজুড়ে শোকের ছায়া নেমে এসেছে।

সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না কামাল লোহানীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বলেন, দেশবরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব মুক্তিযোদ্ধা কামাল লোহানী ছিলেন স্বাধীনতার অকুতোভয় সৈনিক। মুক্তিযুদ্ধকালীন তিনি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের বার্তা প্রধানের দায়িত্ব পালন করেছেন।

এছাড়াও একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি, উদীচী শিল্পীগোষ্ঠী ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের উপদেষ্টা হিসেবে সাংস্কৃতিক আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব ছিলেন। তার মৃত্যুতে আমরা অসাম্প্রদায়িক চেতনা প্রতিষ্ঠা আন্দোলনের একজন নেতৃত্বকে হারালাম।
পি
 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪০১৫৮৬ ৩১৮১২৩ ৫৮৩৮
বিশ্ব ৪,৩৮,৪৪,৫১০ ৩,২২,১৩,৭৫১ ১১,৬৫,৪৫৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • জাতীয় এর সর্বশেষ
  • জাতীয় এর পাঠক প্রিয়