• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

মঙ্গলবার সকাল থেকে মানুষকে আশ্রয়কেন্দ্রে নেয়া শুরু হবে: ত্রাণ প্রতিমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৮ মে ২০২০, ১৯:৫০
People will be taken to the shelter from Tuesday morning
এনামুর রহমান

ঘূর্ণিঝড় আম্পান মোকাবিলায় উপকূলের ৫১ লাখ ৯০ হাজার মানুষের জন্য ১২ হাজার ৭৮টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। বললেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

আজ সোমবার (১৮ মে) সচিবালয়ে ঘূর্ণিঝড় আম্পান মোকাবিলায় সরকারের প্রস্তুতি বিষয়ে অনলাইন সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেন, একটি মানুষও যেনো প্রাণ না হারায় সে ব্যাপারে প্রশাসনের সবাইকে থাকতে নির্দেশনা দেয়া হয়েছে। উপকূলে যেসব মানুষ ঝুঁকিতে আছেন আগামীকাল মঙ্গলবার সন্ধ্যার আগেই তাদের আশ্রয়কেন্দ্রে নেয়া হবে। এছাড়া ঘূর্ণিঝড়ের কারণে কোনও বাঁধ ভেঙে গেলে সেনাবাহিনীর সহায়তায় পানিসম্পদ মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে তা নির্মাণ করবে। মঙ্গলবার সকাল থেকে উপকূল এলাকার মানুষদের আশ্রয়কেন্দ্রে নেয়ার কাজ শুরু হবে।

তিনি বলেন, সামাজিক দূরত্ব বজায় রেখে ১২ হাজার ৭৮টি আশ্রয়কেন্দ্রে প্রায় ৫১ লাখ ৯০ হাজার ১৪৪ জনকে আশ্রয় দেয়ার ব্যবস্থা করা হয়েছে। যারা আশ্রয়কেন্দ্রে আসবেন তাদের করোনা প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলতে বলা হচ্ছে। এছড়া প্রতিটি আশ্রয়কেন্দ্রে পর্যাপ্ত পরিমাণে হ্যান্ড স্যানিটাইজার রাখার জন্য বলা হয়েছে। এ কাজে আইনশৃঙ্খলা বাহিনীও কাজ করবে।

এনামুর রহমান বলেন, এসকল আশ্রয়কেন্দ্রের জন্য তিন হাজার ১০০ টন চাল, ৫০ লাখ নগদ টাকা, শিশুখাদ্য কিনতে ৩১ লাখ টাকা, গো-খাদ্য কিনতে ২৮ লাখ টাকা এবং চার হাজার ২০০ প্যাকেট শুকনো খাবার পাঠানো হয়েছে। এছাড়া সিভিল সার্জনদের নেতৃত্বে মেডিকেল টিম গঠন করা হয়েছে।

তিনি বলেন, আশ্রয়কেন্দ্রের জন্য প্রয়োজনীয় ওষুধ, সুপেয় পানি ও বিদ্যুৎ চলে গেলে বিকল্প ব্যবস্থা করতে বলা হয়েছে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাকরি দিচ্ছে সেনাবাহিনী, আবেদন অনলাইনে
জার্মান সেনাবাহিনীতে মুসলিমদের জন্য ইমাম
মেজর জেনারেল হোসাইন আল মোরশেদ এনএসআইয়ের নতুন ডিজি
বাংলাদেশে ঢুকে পড়ল মিয়ানমারের ৩ সেনা
X
Fresh