• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

বিদেশে রাষ্ট্রদূতরা কী কাজ করছেন তা সংসদীয় কমিটিকে জানাবেন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৮ মে ২০২০, ১৭:৫৭
বিদেশে রাষ্ট্রদূতরা কি কাজ করছেন তা সংসদীয় কমিটিকে জানাবেন
ফাইল ছবি

বিদেশের মিশনগুলোতে দায়িত্বর বাংলাদেশের রাষ্ট্রদূত বা হাইকমিশনারগণ নিজ নিজ মিশনের তিন বছরের কর্মপরিকল্পনা ও বাস্তবায়ন পদ্ধতি তুলে ধরবেন সংসদীয় স্থায়ী কমিটির সামনে। মিশনগুলোকে অধিকতর জবাবদিহিতার আওতায় আনতে নতুন এ উদ্যোগ নেয়া হয়েছে।

আজ সোমবার (১৮ মে) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে গণমাধ্যমে পাঠানো এক বার্তায় এসব তথ্য জানানো হয়।

গতকাল রোববার (১৭ মে) জাপানের নবনিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ ও রোমানিয়ায় নবনিযুক্ত রাষ্ট্রদূত মো. দাউদ আলী তাদের কর্মপরিকল্পনা সংসদীয় কমিটির কাছে পেশ করেন। এর মধ্য দিয়ে নতুন উদ্যোগটি চালু হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বার্তায় আরও জানানো হয়, নতুন নিয়োগ পাওয়া রাষ্ট্রদূতগণ এখন থেকে স্ব স্ব মিশনের আগামী তিন বছরের কর্মপরিকল্পনা ও বাস্তবায়ন পদ্ধতি সংসদীয় স্থায়ী কমিটির সদস্যদের সামনে পেশ করবেন।

এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, ১৭ মে প্রথমবারের মত দুজন রাষ্ট্রদূত বিদেশে দায়িত্বপালনকালে তারা বিদেশে দেশের জন্য কী কাজ করবেন এবং কী ধরনের উদ্যোগ নেবেন তা উপস্থাপন করেন।

তিনি বলেন, এ পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে রাষ্ট্রদূতদের জবাবদিহিতা বাড়বে। সংসদীয় কমিটির সদস্যরা রাষ্ট্রদূতদের দেশের ও জনগণের উন্নয়ন কীভাবে ত্বরান্বিত করা যায় সে বিষয়ে উপদেশ ও দিক নির্দেশনা দেন।

এমকে

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সংসদীয় স্থায়ী কমিটিতে সাকিব-মাশরাফি
এবার চোখ ‘ছায়া-মন্ত্রিসভায়’ 
X
Fresh