• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

করোনাবিষয়ক অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার দেবে টিআইবি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৮ মে ২০২০, ১০:২২
TIB will give corona investigative journalism award

কোভিড-১৯ মোকাবিলায় দুর্নীতিবিষয়ক ‘বিশেষ অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার ২০২০’ দেবে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। এজন্য বাংলাদেশি সংবাদপত্র, অনলাইন সংবাদমাধ্যম এবং টেলিভিশনে কর্মরত সাংবাদিকদের কাছ থেকে কোভিড-১৯ সংশ্লিষ্ট জাতীয় দুর্যোগ মোকাবিলায় দুর্নীতিবিষয়ক অনুসন্ধানী প্রতিবেদন আহ্বান করছে সংস্থাটি।

রোববার (১৭ মে) টিআইবির এক প্রেস বিজ্ঞপ্তিতে এ আহ্বান করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ৮ মার্চ থেকে ৩১ ডিসেম্বর ২০২০ সময়কালে প্রকাশিত বা প্রচারিত অনুসন্ধানী প্রতিবেদনগুলো জাতীয়, আঞ্চলিক ও টেলিভিশন- এ তিনটি বিভাগে পুরস্কার দেওয়া হবে। এজন্য ২০২১ সালের ১৫ জানুয়ারির মধ্যে নির্ধারিত পদ্ধতিতে টিআইবিতে জমা দিতে হবে। প্রতিবেদনগুলো ক্ষমতার অপব্যবহার, প্রাতিষ্ঠানিক, পদ্ধতিগত ও যোগসাজশের দুর্নীতি উন্মোচনে সাফল্য ও প্রতিবেদন প্রকাশের প্রভাবের মাপকাঠিতে মূল্যায়িত হবে।
স্থানীয় পর্যায়ে ত্রাণ কার্যক্রমে অনিয়ম ও দুর্নীতির পাশাপাশি উচ্চতর পর্যায়ে বিভিন্ন প্রকার ক্রয় ও বিতরণ প্রক্রিয়াসহ সার্বিকভাবে করোনা সঙ্কট মোকাবিলায় স্বচ্ছতা ও জবাবদিহিতার ঘাটতি ও দুর্নীতিবিষয়ক প্রতিবেদন এ প্রতিযোগিতায় বিবেচিত হবে।

করোনাভাইরাসের কারণে উদ্ভূত জাতীয় সঙ্কট মোকাবিলায় সাফল্যের অন্যতম পূর্বশর্ত হিসেবে অবাধ তথ্যপ্রবাহের গুরুত্ব বিবেচনায় টিআইবি এ ‘বিশেষ অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার ২০২০’দিয়ে যাচ্ছে।