• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

করোনায় কোন জেলায় কতজন আক্রান্ত

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৬ মে ২০২০, ১৯:৩৪
How many people are affected in any district in Corona?
ছবি সংগৃহীত

দেশে করোনাভাইরাসে গত কয়েকদিনে আক্রান্তের সংখ্যা বাড়লেও গত ২৪ ঘণ্টায় কিছুটা কমেছে। গেল ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৯৩০ জন। এই নিয়ে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৯৯৫ জনে। এছাড়া আক্রান্ত হয়ে আরও ১৬ জন মারা গেছেন। ফলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩১৪ জনে। এদিকে আরও ৩৩৫ সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট ৪ হাজার ১১৭ জন সুস্থ হলেন।

আজ শনিবার (১৬ মে) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়। অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (মহাপরিচালকের দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস শনাক্তে আরও ছয় হাজার ৫০১টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় আগের কিছু মিলিয়ে ছয় হাজার ৭৮২টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো এক লাখ ৬৭ হাজার ২৯৪টি। নতুন নমুনা পরীক্ষায় আরও ৯৩০ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

তিনি আরও জানান, মারা যাওয়া সবাই পুরুষ। এর মধ্যে ঢাকা বিভাগের ১২ জন, চট্টগ্রাম বিভাগের দুজন ও রংপুর বিভাগের দুজন। ঢাকা বিভাগের মধ্যে ঢাকা শহরের সাত জন, ঢাকা জেলার দুজন এবং গাজীপুর, মুন্সীগঞ্জ ও নরসিংদীতে একজন করে রয়েছেন।

বয়স বিশ্লেষণে দেখা যায়, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে একজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে তিন জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে পাঁচ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ছয় জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন রয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে দেশের বিভিন্ন জেলায় আক্রান্তের সংখ্যা হলো— ঢাকা ৮,৮৪৫, নারায়ণগঞ্জ ১,৩৯১, চট্টগ্রাম ৫৫৩, গাজীপুর ৪৯০, মুন্সীগঞ্জ ২৯৭ ময়মনসিংহ ২৭৬, কুমিল্লা ২৫৯, কিশোরগঞ্জ ২০৬, নরসিংদী ১৭৩, রংপুর ১৭৩, কক্সবাজার ১৩৯, জামালপুর ১১৩, হবিগঞ্জ ১০০, লক্ষ্মীপুর ৯৩, নেত্রকোনা ৮৯, নোয়াখালী ৮৯, যশোর ৮৯, গোপালগঞ্জ ৭৮, চাঁদপুর ৭৭, শরীয়তপুর ৬৭, মাদারীপুর ৬১, ব্রাহ্মণবাড়িয়া ৬০, বরিশাল ৬০, জয়পুরহাট ৫৬, ফরিদপুর ৫১, দিনাজপুর ৪৭, নীলফামারী ৪৩, সুনামগঞ্জ ৪৩, ঝিনাইদহ ৪৩, চুয়াডাঙা ৪১, শেরপুর ৪১, কুড়িগ্রাম ৪১, নওগাঁ ৪০, সিলেট ৩৯, মৌলভীবাজার ৩৭, বরগুনা ৩৭, টাঙ্গাইল ৩৫, রাজশাহী ৩০, মানিকগঞ্জ ২৯, পটুয়াখালী ২৯, বগুড়া ২৯, রাজবাড়ী ২৭, গাইবান্ধা ২৬, ফেনী ২৬, কুষ্টিয়া ২৫, রাঙ্গামাটি ২৫, ঠাকুরগাঁও ২৪, খুলনা ২৩, মাগুরা ২২, পাবনা ১৮, লালমনিরহাট ১৭, নড়াইল ১৫, চাঁপাইনবাবগঞ্জ ১৫, ঝালকাঠী ১৪, নাটোর ১৪, পঞ্চগড় ১১, ভোলা ১১, পিরোজপুর ৭, খাগড়াছড়ি ৭, বাগেরহাট ৬, সিরাজগঞ্জ ৬, বান্দরবান ৫, মেহেরপুর ৫ ও সাতক্ষীরা ৫ জন।

উল্লেখ্য, দেশে গত ৮ মার্চ প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত করে আইইডিসিআর। তার ১০ দিন পর দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয় একজনের। এরপর প্রথম দিকে কয়েকজন করে নতুন আক্রান্ত রোগীর খবর মিললেও গত কয়েকদিনে লাফিয়ে লাফিয়ে বাড়ছে এ সংখ্যা।
পি

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২৪ ঘণ্টায় ১৬ জনের করোনা শনাক্ত
ডেঙ্গুতে আরও একজনের মৃত্যু, চলতি বছরে ২৪
২৪ ঘণ্টায় করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১৬
হিলিতে অতিরিক্ত গরমে ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে শিশুরা
X
Fresh