• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ক্ষতি পোষাতে কমবে ঈদ-পূজার ছুটি, বাড়বে ক্লাসের সময়

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ এপ্রিল ২০২০, ১৯:৩১
ক্ষতি পোষাতে কমবে ঈদ-পূজার ছুটি, বাড়বে ক্লাসের সময়

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দীর্ঘ সময় ধরে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এবার একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী ঐচ্ছিক শিক্ষা ছুটি সীমিত করার কথা ভাবছে সরকার। ঈদুল আজহার ছুটি ১৫ দিন থেকে কমিয়ে তা ১০ দিন এবং দুর্গাপূজার ছুটি সাত দিন থেকে কমিয়ে তিন দিন করাসহ বড় ছুটি কমানো হবে। সেই সঙ্গে শ্রেণিকক্ষে ক্লাসের সময় ৪০ মিনিটের পরিবর্তে এক ঘণ্টা করার চিন্তা করছে সরকার।

মঙ্গলবার (২১ এপ্রিল) সকালে শিক্ষা সচিব মাহবুব হোসেনের সঙ্গে সারা দেশের ১১টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, পরীক্ষা নিয়ন্ত্রক, সিনিয়র সিস্টেম অ্যানালিস্টসহ সংশ্লিষ্টদের সঙ্গে ভিডিও কনফারেন্সে এমন প্রস্তাব জানিয়েছেন বোর্ড চেয়ারম্যানরা।

এ ব্যাপারে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক জানান, করোনা পরিস্থিতির কারণে গত একমাস ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এই ক্ষতি পুষিয়ে দিতে শিক্ষাপঞ্জি অনুযায়ী বড় ছুটি যেমন ঈদুল আজহার ১৫ দিন ছুটির পরিবর্তে ১০ দিন, দুর্গাপূজার সাত দিনের বদলে তিন দিন ছুটি করাসহ অন্যান্য উৎসবের ছুটিগুলো একদিন বা দুইদিন করে কমিয়ে আনার প্রস্তাব করা হয়েছে।
আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি আরও বলেন, ‘ছুটিগুলো আমরা সমন্বয় করতে পারি। এ বিষয়ে একটি আলোচনা হয়েছে। ছুটিগুলো সমন্বয় করলে আমাদের যে সময়টা চলে গেছে, সেই সময়টা কাভার হবে। বিষয়টি আলোচনা হয়েছে। এখনও সিদ্ধান্ত হয়নি। বিষয়টি স্টাডি করে আমরা সচিব মহোদয়কে দেব। তারপর তারা সিদ্ধান্ত নেবেন।’
পি

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রাকৃতিক দুর্যোগে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এশিয়া : ডব্লিউএমও
সড়ক দুর্ঘটনায় বছরে ক্ষতি ২৫ হাজার কোটি টাকার বেশি : বিআরটিএ
প্রতিরক্ষা ভেদ করে ইরানের হামলায় ইসরায়েলে যে ক্ষয়ক্ষতি
ইরানের হামলায় ইসরায়েলের সামরিক ঘাঁটি ক্ষতিগ্রস্ত
X
Fresh