logo
  • ঢাকা রোববার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬

করোনায় দেশে নতুন ৩ জন আক্রান্ত: আইইডিসিআর

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২২ মার্চ ২০২০, ১৫:৫৩ | আপডেট : ২২ মার্চ ২০২০, ২০:০৪
করোনায় দেশে নতুন ৩ জন আক্রান্ত: আইইডিসিআর
রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা রোববার ব্রিফিং করেন, ছবি: আরটিভি
দেশে নতুন করে আরও তিনজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে আইইডিসিআর। এই নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২৭ জনে।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা রোববার দুপুরে রাজধানীর মহাখালীর বাংলাদেশ কলেজ অব ফিজিসিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএস) মিলনায়তনে সংবাদ সম্মেলনে তিনি এতথ্য জানান। 

তিনি বলেন, অতি বয়স্ক ব্যক্তি ও যাদের দীর্ঘমেয়াদি রোগ রয়েছে তাদের অত্যাবশ্যক প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হবেন না। ঘরের মধ্যে থাকবেন। প্রয়োজন না হলে বাইরে বের হবেন না। ভিড় এড়িয়ে চলুন এবং অপরিচিত কেউ যদি বাসায় আসে বা বাইরে থেকে কেউ এসেছেন এমন কারও কাছ থেকে দূরত্ব বজায় রাখুন।

তিনি আরও বলেন, নিয়মিত সাবান পানি দিয়ে হাত ধোবেন, অপরিষ্কার হাতে চোখ, নাক, মুখ স্পর্শ করবেন না। ইতোমধ্যে আক্রান্ত হয়েছেন এমন রোগীর সংস্পর্শ এড়িয়ে চলুন। শুধু কোভিক-১৯ এর জন্য ব্যাপারটি প্রযোজ্য নয় বরং শ্বাসতন্ত্রের সংক্রমণ রয়েছে তেমন ব্যক্তির সংস্পর্শও এড়িয়ে চলুন। শিষ্টাচার মেনে চলুন, অসুস্থ হলে ঘরে থাকুন। বাইরে যাওয়া যদি অত্যাবশ্যক হয় সেক্ষেত্রে মাস্ক ব্যবহার করুন, কারও সাথে করমর্দন, কোলাকুলি করা থেকে বিরত থাকুন।

ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, বিদেশ ভ্রমণ থেকে বিরত থাকুন, যারা দেশের বাইরে আছেন তারা সেখানেই থাকুন। এখনও কয়েকটি এয়ারলাইন্স খোলা রয়েছে। যদিও বেশিরভাগ এয়ারলাইন্স বন্ধ। তারপরও যদি কেউ প্রয়োজন না হয় বিদেশ থেকে আসার ব্যাপারে তাদের নিরুৎসাহিত করা হচ্ছে। 

তিনি আরও জানান, সারাদেশে ১৪ হাজার জন আছেন হোম কোয়ারেন্টিনে। প্রতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আছেন আরও ৫০ জন।

এদিকে, রোববার মন্ত্রিপরিষদ বিভাগের এক নির্দেশনায় করোনাভাইরাস প্রতিরোধ এবং এর প্রাদুর্ভাবজনিত যেকোনো জরুরি পরিস্থিতি মোকাবিলায় সব সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সার্বক্ষণিক কর্মস্থলে থাকার নির্দেশ দেয়া হয়েছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সকল শিক্ষা প্রতিষ্ঠান ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে। বেসরকারি অনেক প্রতিষ্ঠান তাদের কর্মীদের বাড়িতে থেকে কাজ করার সুযোগ দিচ্ছে। আজ রোববার এইচএসসি পরীক্ষা পেছানোর সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

অপরদিকে জামিন ও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় ছাড়া দেশের নিম্নআদালতের বিচারিক কাজ মুলতবির নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট প্রশাসন। রোববার রেজিস্ট্রার জেনারেল আলী আকবর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মূলত নিম্ন আদালতগুলোতে ব্যাপক লোকসমাগম হয়। ফলে করোনা সংক্রমণের ঝুঁকি থাকে। ঝুঁকি এড়াতে দেশের এমন পরিস্থিতিতে সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে ‘জামিন ও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় ছাড়া দেশের নিম্ন আদালতের বিচারিক কাজ মুলতবির’নির্দেশনা এলো।

পি

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • জাতীয় এর সর্বশেষ
  • জাতীয় এর পাঠক প্রিয়