• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

নিয়মিত সাবান দিয়ে হাত ধুলেই করোনা প্রতিরোধ অনেকটাই সম্ভব হবে: আইইডিসিআর

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০২ মার্চ ২০২০, ১৪:২৬
করোনা সাবান পানি আইইডিসিআর
করোনা সংক্রান্ত সবশেষ পরিস্থিতি নিয়ে ব্রিফ করছেন আইইডিসিআর এর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা

সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেছেন, আমরা এ পর্যন্ত ৯৩টি নমুনা সংগ্রহ করেছি। তার মধ্যে একটিও করোনাভাইরাস পাওয়া যায়নি। তবে এখন সবার করণীয় নিয়মিত সাবান পানি দিয়ে হাত ধোয়া। নিয়মিত সাবান পানি দিয়ে হাত ধুলে করোনামুক্ত থাকা সম্ভব।

রাজধানীর মহাখালীতে অবস্থিত আইইডিসিআর-এ সোমবার করোনাভাইরাস সংক্রান্ত সর্বশেষ পরিস্থিতি তুলে ধরে তিনি এ সব কথা বলেন।

তিনি আরও বলেন, অপরিষ্কার হাতে নাক মুখ চোখ স্পর্শ করবেন না। ইতোমধ্যে আক্রান্ত এমন ব্যক্তির সংস্পর্শ এড়িয়ে চলুন। অসুস্থ পশুপাখির সংস্পর্শ পরিহার করুন। মাছ মাংস ডিম ভালোভাবে রান্না করুন। অসুস্থ হলে ঘরে থাকুন। বাইরে যাওয়া অত্যাবশ্যক হলে মাস্ক ব্যবহার করুন। জরুরি প্রয়োজনে না হলে বিদেশ ভ্রমণ পরিহার করুন।

ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, করোনাভাইরাস তাপমাত্রার উপর নির্ভর করে না। আমাদের থেকে অনেক বেশি তাপমাত্রার দেশেও কিন্তু করোনা ছাড়াচ্ছে।

করোনা ঝুঁকির প্রস্তুতি সম্পর্কে তিনি আরও বলেন, ঝুঁকি থাকতে পারে তাই প্রতিটি স্থলবন্দরে আমরা স্ক্যানিং বসিয়েছি। আমাদের স্ট্রাটেজি দ্রুত রোগী শনাক্ত করে তাদের সবার থেকে আলাদা করা। আমরা এ পর্যন্ত ৯৩টি নমুনা সংগ্রহ করেছি। তার মধ্যে একটিও করোনাভাইরাস পাওয়া যায়নি।

তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বব্যাপী রেড অ্যালার্ট জারি করেছে। আমরাও তার বাইরে নই। প্রতিদিন স্বাস্থ্য মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পরামর্শ দেয়া হয়। আমরা তার আলোকে ব্রিফিং করি। প্রথম থেকেই আমরা এটি প্রতিরোধে পর্যাপ্ত প্রস্তুতি নিয়ে রেখেছি।

প্রাণঘাতী করোনাভাইরাসে চীনসহ বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৩ হাজার ছাড়িয়েছে। সংক্রমিত মানুষের সংখ্যা প্রায় ৮৮ হাজার। চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৯১২ জন। চীনের বাইরে সবচেয়ে বেশি ইরানে মারা গেছে ৫৪ জন।
পি

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২৪ ঘণ্টায় ১৬ জনের করোনা শনাক্ত
আরও ১৫ জনের করোনা শনাক্ত
২৪ ঘণ্টায় ৪২ জনের করোনা শনাক্ত
করোনায় আরও একজনের মৃত্যু
X
Fresh