• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

ভারতের চলমান সহিংসতায় উদ্বেগ প্রকাশ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৫৬
ভারতের চলমান সহিংসতায় উদ্বেগ প্রকাশ
ভারতের চলমান সহিংসতায় নিরাপত্তা জোরদার

ভারতে সাম্প্রদায়িক সহিংসতায় ৩৪ জন নিহত ও ৩০০’র বেশি লোক আহত হওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতা প্রতিরোধ মোর্চা। মোর্চার প্রধান সমন্বয়ক এফ এম শাহীন পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ধর্মীয় উগ্রবাদীদের দ্বারা সংঘটিত এই সহিংস পরিস্থিতি অনতিবিলম্বে নিয়ন্ত্রণ করতে যথাযথ ব্যবস্থা নেবার জন্য আমরা ভারতের কেন্দ্রীয় সরকার ও দিল্লি সরকারের প্রতি আহ্বান জানাই। এই পরিস্থিতি ভারতের সুদীর্ঘকালের সাম্প্রদায়িক সম্প্রীতি ও গণতান্ত্রিক ঐতিহ্যের উপর চরম আঘাত বলে আমরা মনে করি। বহু ধর্ম, বর্ণ ও ভিন্ন ভিন্ন সংস্কৃতির মানুষের মিলনক্ষেত্র ভারতের যে অসাম্প্রদায়িক চরিত্র-সেটি আমাদেরকে সবসময় মানবতার পক্ষে সুন্দর ও সৌহার্দ্যপূর্ণ উপমহাদেশের স্বপ্ন দেখায়। বৃহৎ রাষ্ট্র হিসেবে ভারতের রাজনৈতিক ও সাংস্কৃতিক অবস্থান অপরাপর প্রতিবেশি রাষ্ট্রগুলোর সমাজ ও মানুষের মনন সৃষ্টিতে প্রভাবক হিসেবে কাজ করে। এটি ভারত ও ভারতের জনগণকে গুরুত্বের সাথে অনুধাবন করতে হবে। ধর্মান্ধ উগ্র সাম্প্রদায়িক শক্তিকে দমন করার জন্য ভারতের সরকার ও জনগণকে সর্বোচ্চ আন্তরিক ভূমিকা গ্রহণ ও সোচ্চার হওয়ার জন্য জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতা প্রতিরোধ মোর্চা’র পক্ষ থেকে আহ্বান জানাই।

দিল্লীর ঘটনার প্রেক্ষিতে প্রতিবেশী দেশ হিসেবে বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে কেউ যেন কোনো সুযোগ গ্রহণ করতে না পারে, সেদিকে সজাগ দৃষ্টি রাখার জন্য বাংলাদেশের সরকার ও সর্বস্তরের জনগণের প্রতিও আমরা অনুরোধ জানাই।

বিবৃতির পক্ষে জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকা প্রতিরোধ মোর্চার আহ্বায়ক ড. তুরিন আফরোজ, প্রধান সমন্বয়ক এফ এম শাহীন, অনিকেত রাজেশ (সাধারণ সম্পাদক, উঠোন), বাণী ইয়াসমিন হাসি (সম্পাদক, বিবার্তা ২৪.নেট), এসএম মনিরুল ইসলাম মনি (সভাপতি, গৌরব ৭১), ফারাবি বিন জহির (লেখক ও গবেষক), খায়ের মাহমুদ, (শিক্ষক, জগন্নাথ বিশ্ববিদ্যালয়), ড. বদরুল হাসান কচি, (সভাপতি, ল’য়ার্স ক্লাব বাংলাদেশ), ড. শাহাদাৎ হোসেন নিপু (আবৃত্তিশিল্পী), জাকিয়া সুলতানা মুক্তা, (শিক্ষক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়), হাবিবুর রহমান রোমেল (সম্পাদক ও প্রকাশক, বাংলা জার্নাল), বাপ্পাদিত্য বসু (সাধারণ সম্পাদক, ওয়াইডিডি), রবিউল ইসলাম (সাংবাদিক, ডেইলি জাগরণ.কম), জয়নব বিনতে হোসেন (শিক্ষক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়), (সালেহ মাঝি, সাধারণ সম্পাদক, সম্মিলিত সামাজিক আন্দোলন), কবি অসীম সাহা, ড. মাসুদ পথিক (কবি ও চলচ্চিত্রকার) ও সৈয়দ ইশতিয়াক রেজা (সাংবাদিক)।

পি

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যোগগুরু রামদেবকে ভারতীয় সুপ্রিম কোর্টের তলব
‘ভারতের আইনশৃঙ্খলার দায়িত্ব এখন নির্বাচন কমিশনের হাতে’
৮ দিনেও দস্যুদের সঙ্গে যোগাযোগ করা যায়নি
বাংলাদেশের জন্য পেঁয়াজ কিনছে ভারত
X
Fresh