• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ইলিশ উৎপাদনের ৮০ শতাংশ আহরণ করে বাংলাদেশ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৪৯
ইলিশ উৎপাদনের ৮০ শতাংশ আহরণ করে বাংলাদেশ
ফাইল ছবি

মোট ইলিশ উৎপাদনের ৮০ শতাংশ আহরণ করে বাংলাদেশ। বিশ্বে ইলিশ আহরণকারী ১১টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এখন শীর্ষে।

আজ বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১০তম বৈঠকে এ তথ্য জানানো হয়।

এছাড়া ইলিশের বিচরণ এখন শুধু চাঁদপুর, বরিশাল এবং ভোলায়ই সীমাবদ্ধ নয়; রাজশাহী, রংপুর এবং বৃহত্তর সিলেটে বিভিন্ন নদ-নদী ও হাওরে ইলিশ পাওয়া যাচ্ছে বলেও জানানো হয় বৈঠকে।

আজকের বৈঠকে মৎস্য অধিদফতরে ২০১৮-১৯ অর্থবছরে বাজেট বরাদ্দের পরিমাণ, প্রতিষ্ঠানভিত্তিক ব্যয়ের পরিমাণ এবং অধিদফতর কর্তৃক কাজের সফলতা ও অগ্রগতি বিষয়ে আলোচনা করা হয়। এছাড়া কেন্দ্রীয় গো-প্রজনন ও দুগ্ধ খামার সাভারের জনবল নিয়োগ এবং হালনাগাদ অগ্রগতি পর্যালোচনা করা হয়।

বৈঠকের শুরুতে গবেষণাক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) একুশে পদকে ভূষিত হওয়ায় কমিটির পক্ষ থেকে প্রতিষ্ঠানটিকে অভিনন্দন জানানো হয়।

বৈঠক সভাপতিত্ব করেন ধীরেন্দ্র দেবনাথ শম্ভু। বৈঠকে কমিটির সদস্য নাজমা আকতার, শামীমা আক্তার খানম এবং কানিজ ফাতেমা আহমেদ বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থার প্রধানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এমকে

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দগ্ধ মা-বাবার পর চলে গেলেন ছেলেও
যারা ঋণ দিয়ে সুদ নিচ্ছে, তারাই আবার নোবেল পাচ্ছে :  প্রাণিসম্পদ মন্ত্রী
ভাষা রক্ষার মাধ্যমেই একটি জাতি উন্নত জীবন পেতে পারে : প্রধানমন্ত্রী
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে চাকরি
X
Fresh