• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

চীনের বিকল্প অন্য দেশ না ভাবতে ব্যবসায়ীদের প্রতি রাষ্ট্রদূতের আহ্বান

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৭ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৩৯
চীনের বিকল্প অন্য দেশ না ভাবতে ব্যবসায়ীদের প্রতি রাষ্ট্রদূতের আহ্বান
ডিক্যাব টকে চীনা রাষ্ট্রদূত

করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় চীনের বিকল্প হিসেবে অন্য দেশে ব্যবসা স্থানান্তর না করতে বাংলাদেশি ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং।

আজ সোমবার জাতীয় প্রেসক্লাবে কূটনৈতিক প্রতিবেদকদের সংগঠন ‘ডিক্যাব’ আয়োজিত ‘ডিক্যাব টকে’ তিনি বলেন, ‘পরিস্থিতি বিবেচনা করে অন্য দেশে ব্যবসা স্থানান্তর হবে ব্যয়বহুল, অসম্ভব এবং অপ্রয়োজনীয়।

রোহিঙ্গা ইস্যুতে চীনা রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ও মিয়ানমারই এখানে মূল ভূমিকা পালনকারী, চীন নয়। তবে এই সমস্যার সমাধানে চীন দুই দেশকেই সহায়তা করছে।

এসময় রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে ত্রিপক্ষীয় পদ্ধতির কথা উল্লেখ করে এ বিষয়ে দ্রুত অগ্রগতির আশাবাদ ব্যক্ত করেন চীনের রাষ্ট্রদূত লি জিমিং।

সংক্রমণ রোধে করণীয় নির্ধারণে বিশ্ববাসীকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে রাষ্ট্রদূত বলেন, চীন আন্তর্জাতিক মানের চিকিৎসা কেন্দ্র গড়ে তুলেছে। বিভিন্ন প্রান্ত থেকে আড়াই হাজার চিকিৎসা-কর্মীকে উহান রাজ্যে নিয়োগ করা হয়েছে।

তিনি বলেন, ঢাকায় চীনের দূতাবাস চীনা নাগরিকদের এ দেশে থাকতে নির্দেশনা দিয়েছে এবং বাংলাদেশে বিভিন্ন কাজে যুক্ত যারা চীনে ফিরে গেছেন তাদের এখনই ফিরে আসতে নিষেধ করা হয়েছে। চীনে কর্মরত একজনও বাংলাদেশি এবং বাংলাদেশে কর্মরত কোনও চীনা নাগরিক এখনও কভিডভাইরাসে আক্রান্ত হননি।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ডিক্যাব সভাপতি আঙ্গুর নাহার মন্টি এবং সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান।

এমকে

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৬ এপ্রিল)
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই : পাকিস্তানের প্রধানমন্ত্রী
X
Fresh