logo
  • ঢাকা শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     করোনাভাইরাসে আক্রান্ত হয়ে শুক্রবার পর্যন্ত বিশ্বে মারা গেছেন ৫৩ হাজার ১৯৫ জন।গত ২৪ ঘণ্টায় স্পেনে মৃত্যু ৯৫০, মোট ১০ হাজার, নতুন আক্রান্ত ৮ হাজারের বেশি: বৃহস্পতিবার জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ভারতে আক্রান্ত ২ হাজার ছুঁই ছুঁই, একদিনে ৯ জনের মৃত্যু, আক্রান্ত ১৩১, মোট মৃত্যু: এনডিটিভি। বিশ্বজুড়ে একদিনে এক লাখের বেশি আক্রান্ত, ৬ হাজার মৃত্যু, এই মৃত্যুর অর্ধেকের বেশিই স্পেন, ইতালি ও যুক্তরাষ্ট্রে: বিবিসি। গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে দুজন ব্যক্তি আক্রান্ত হয়েছেন: আইইডিসিআর। যুক্তরাজ্যে ১ দিনে শুধু বুধবার ৫৬২ জনের মৃত্যু হয়েছে, আক্রান্ত ৪৩২৪, মোট মৃতের সংখ্যা ২৩৫২, মোট আক্রান্ত ২৯৪৭৪ জন: এএফপি। গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যু দেখল আমেরিকা- ৮৬৫ জন, মোট মৃত্যু ৩ হাজার ৮৭৩, আক্রান্তের পরিসংখ্যানেও প্রথম স্থানে আমেরিকা- এক লাখ ৭৫ হাজার: ডয়েচে ভেলে। ইউরোপে মৃতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে, শুধু স্পেন ও ইতালিতেই মৃত্যু ২০ হাজারের বেশি, ইতালিতে ১২৪২৮, যুক্তরাজ্যে ১৭শ ছাড়িয়েছে: বিবিসি।

গত ৫ বছরে প্রায় ৫ লাখ টন ফসল গেছে ইঁদুরের পেটে

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৬ ফেব্রুয়ারি ২০২০, ২১:৩৬ | আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০২০, ২২:১৮
গত ৫ বছরে প্রায় ৫ লাখ টন ফসল গেছে ইঁদুরের পেটে
ফাইল ছবি
২০১৮ সালে প্রায় এক লাখ মেট্রিক টন ফসল ইঁদুর খেয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। এছাড়া ২০১৭ সালে ৯০,৩৮৫ মেট্রিক টন ফসল নষ্ট করে ইঁদুর। তার আগের বছর এভাবে নষ্ট হওয়া ফসলের পরিমাণ ছিল ৮৮ হাজার ৮৪৪ মেট্রিক টন। ২০১৫ সালে ৯৪ হাজার ৩৮৮ মেট্রিক টন ও ২০১৪ সালে ৯৬ হাজার ৬৯৬ মেট্রিক টন ফসল ইঁদুর নষ্ট করেছিল।

আজ রোববার জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনের এমপি হাবিবা রহমান খানের এক প্রশ্নের উত্তরে তিনি সংসদকে এ তথ্য জানান।

তিনি বলেন, প্রতি বছর, ৫-৭ শতাংশ আমন ধান, ৪-১২ শতাংশ গম, ৫-৭ শতাংশ আলু ও ৬-৯ শতাংশ আনারস ইঁদুরের আক্রমণে নষ্ট হয়। এর মধ্যে ৫-৭ শতাংশ নষ্ট হয় মাঠে। আর গোডাউনে তোলার পর ৩-৫ শতাংশ ফসল যায় ইঁদুরের পেটে।

এসময় ইঁদুর দমনে কৃষি মন্ত্রণালয়ের বিভিন্ন দায়িত্বপ্রাপ্ত বিভাগ দেশব্যাপী কাজ করছে বলেও জানান কৃষিমন্ত্রী।

এমকে

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫৬ ২৬
বিশ্ব ১০১১৪৯০ ২১০১৮৬ ৫২৮৬৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • জাতীয় এর সর্বশেষ
  • জাতীয় এর পাঠক প্রিয়