• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

সংসদে বাংলাদেশ সড়ক পরিবহন বিল, ২০২০ পাস

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১১ ফেব্রুয়ারি ২০২০, ২০:১২

বিদ্যমান সড়ক পরিবহন অধ্যাদেশ ১৯৬১ রহিত করে এ সংক্রান্ত বিধানকে আরো যুগোপযোগী করে আজ মঙ্গলবার সংসদে বাংলাদেশ সড়ক পরিবহন বিল, ২০২০ সংশোধিত আকারে পাস করা হয়েছে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বিলটি পাসের প্রস্তাব করেন।

বিলে বিদ্যমান অধ্যাদেশের অধীন প্রতিষ্ঠিত সড়ক পরিবহন প্রস্তাবিত আইনের অধীন বহাল রাখার বিধান করা হয়েছে। এর প্রধান কার্যালয় ঢাকায় স্থাপন এবং প্রয়োজনে দেশের যেকোনো স্থানে বা বিদেশে এর অধস্তন অফিস বা ইউনিট, প্রশিক্ষণ ইউনিট বা কেন্দ্র, মেরামত কারখানা বা ডিপো স্থাপন করার বিধান করা হয়েছে।

বিলে করপোরেশন পরিচালনার জন্য ২৩ সদস্যের পরিচালনা পর্ষদ গঠনের বিধান করা হয়েছে।

বিলে করপোরেশনের কার্যাবলী, পরিচালনা পর্ষদের সভা, কমিটি গঠন, কমিটি চেয়ারম্যানের দায়িত্ব ও কর্তব্য, করপোরেশনের কর্মচারী নিয়োগ, আর্থিক ক্ষমতা, বাজেট, ব্যয় নির্বাহ, বার্ষিক প্রতিবেদন, কোম্পানি গঠনের ক্ষমতা, যাত্রী ও পণ্যবাহী মোটরযান পরিচালনার ক্ষমতা, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতা, জনসেবক নিয়োগ, সরকারি নির্দেশনা প্রদানের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।

জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ, ফখরুল ইমাম, রুস্তম আলী ফরাজী, পীর ফজলুর রহমান, বিএনপির হারুন অর রশীদ ও রুমিন ফারহানা বিলের ওপর আনা জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনীর মধ্যে ৬টি সংশোধনী গ্রহণ করা হয়। বাকী প্রস্তাবগুলো কণ্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

এসজে

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
X
Fresh