• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে এখন পর্যন্ত নিহত ৩৮ জন: প্রতিমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৪ ফেব্রুয়ারি ২০২০, ২১:২৯
গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে এখন পর্যন্ত নিহত ৩৮ জন প্রতিমন্ত্রী
ফাইল ছবি

এলপি গ্যাস সিলিন্ডার ব্যবহারে অদক্ষতা ও অসচেতনতার কারণে বিস্ফোরণে এখন পর্যন্ত ৩৮ জন নিহত এবং ৭২ জন আহত হয়েছেন। বললেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

আজ মঙ্গলবার জাতীয় সংসদে এক প্রশ্নের জবাবে নসরুল হামিদ এ তথ্য জানান।

জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, গ্যাস সিলিন্ডার ব্যবহারের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিধিমালা সুষ্ঠুভাবে পরিচালনা করা হচ্ছে কি না, তা যাচাইয়ের জন্য সিলিন্ডার মজুতের স্থান, সিলিন্ডার পরীক্ষাকেন্দ্র নিয়মিতভাবে পরিদর্শন করা হচ্ছে। নিয়মিতভাবে অভিযান পরিচালনা অব্যাহত রাখা হয়েছে। এ ছাড়া এই বিষয়ে জনসচেতনতা গড়ে তুলতে দেশব্যাপী ব্যাপক প্রচারের ব্যবস্থা নেয়া হচ্ছে।

আরেক প্রশ্নের জবাবে জ্বালানি প্রতিমন্ত্রী জানান, গত পাঁচ বছরে (২০১৫-১৯) ভোক্তা পর্যায়ে তিনবার গ্যাসের দাম সমন্বয় করা হয়েছে। ২০১৭ সালের মার্চে একই আদেশে দুই ধাপে মূল্য সমন্বয় করা হয়। গ্যাসের দাম বাড়ানোর কোনও পরিকল্পনা সরকারের আপাতত নেই।

আরেক প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, দিনাজপুরের হাকিমপুরের ইসবপুর এলাকায় কূপ খননকালে ১ হাজার ৩৩৪ ফুট থেকে ২ হাজার ৭৩ ফুট গভীরতা পর্যন্ত বিভিন্ন স্তরে চুম্বকীয় পদার্থের সন্ধান পাওয়া যায়। একই এলাকার ভাদুরিয়াহাটে আরও একটি কূপ খননের কার্যক্রম চলমান আছে। ওই এলাকায় ৮ থেকে ১০টি কূপ খনন সম্পন্ন হলে এর বিস্তৃতি, মজুত ও উত্তোলন–সম্পর্কিত ধারণা পাওয়া যায়।

এমকে

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আবারও বাড়ল এলপি গ্যাসের দাম
এলপি গ্যাসের নতুন মূল্য ঘোষণা আজ 
এলপি গ্যাসের নতুন দাম নির্ধারণ রোববার
দাম বাড়ল গ্যাসের, বিদ্যুতেও আছে দুঃসংবাদ
X
Fresh