• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

বিমান দুর্ঘটনায় ক্ষতিপূরণ কয়েকগুণ বাড়ানোর খসড়া অনুমোদন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ জানুয়ারি ২০২০, ১০:১৬
বিমান দুর্ঘটনায় ক্ষতিপূরণ কয়েকগুণ বাড়ানোর প্রস্তাব পাস মন্ত্রিপরিষদে
ফাইল ছবি

বিমান দুর্ঘটনায় কেউ হতাহত হলে ২০ লাখ ৩৭ হাজার ৬০০ টাকার বদলে ১ কোটি ১৭ লাখ ৬২ হাজার ৩৩৪ টাকা ক্ষতিপূরণের ব্যবস্থা করতে মন্ত্রিপরিষদ ‘আকাশপথে পরিবহন (মন্ট্রিল কনভেনশন, ১৯৯৯) বিল, ২০২০’ এর খসড়ার অনুমোদন দিয়েছে।

সোমবার (২০ জানুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে তার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদের সভায় এ অনুমোদন দেয়া হয়।

আইনটি অনুমোদিত হলে আকাশপথে যাত্রীর মৃত্যু ও আঘাত এবং ব্যাগেজ ও কার্গোর ক্ষতি ও হারানোর ক্ষেত্রে ক্ষতিপূরণের হার পূর্বের তুলনায় অনেক বৃদ্ধি পাবে।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সচিবালয়ে সাংবাদিকদের জানান, খসড়া আইনটি অনুমোদিত হলে আকাশপথে যাত্রীর মৃত্যু ও আঘাত এবং ব্যাগেজ ও কার্গোর ক্ষতি ও হারানোর ক্ষেত্রে ক্ষতিপূরণের হার পূর্বের তুলনায় অনেক বৃদ্ধি পাবে।

তিনি বলেন, এছাড়া ফ্লাইট দেরি করার কারণে পরিবহনকারীর দায় হবে সর্বোচ্চ ৪ হাজার ১৫০ এসডিআর বা ৫ হাজার ৭৩৪ মার্কিন ডলার। ওয়ারশ কনভেনশনে এ ক্ষতিপূরণ ছিল ২০ ডলার। ব্যাগেজ নষ্ট ও হারানোর ক্ষেত্রে কোম্পানি প্রতি কেজির জন্য ১ হাজার এসডিআর অথবা ১ হাজার ৩৮১ মার্কিন ডলার ক্ষতিপূরণ দেবে। যা ওয়ারশ কনভেনশনে ছিল কেজি প্রতি ২০ ডলার। আর কার্গো নষ্ট ও হারানো গেলে কেজি প্রতি ক্ষতিপূরণ মিলবে ১৭ এসডিআর বা ২৪ ডলার। ওয়ারশ কনভেনশনে এটি ছিল কেজিতে ২০ ডলার।

ক্ষতিপূরণ সংশ্লিষ্ট উড়োজাহাজ ও বিমা কোম্পানির সাথে আলোচনার ভিত্তিতে অথবা আদালতের মাধ্যমে আদায় করা যাবে। আকাশপথে অভ্যন্তরীণ রুটেও এ আইন প্রয়োগ করা যাবে। এ ক্ষেত্রে সরকার বিধি প্রণয়নের মাধ্যমে আইনটির বিধানগুলো প্রয়োগযোগ্য করতে পারবে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মানুষের ভাগ্য পরিবর্তনে কেউ কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী
সিইসির বেতন-ভাতা প্রসঙ্গে যা জানালেন মন্ত্রিপরিষদ সচিব
ইসরায়েলে ইরানের হামলা : প্রভাব মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ
ট্রাফিক তেজগাঁও বিভাগের ব্যবস্থাপনার প্রশংসা করলেন প্রধানমন্ত্রী
X
Fresh