logo
  • ঢাকা সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬

সংসদে শেয়ারবাজার রক্ষায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৫ জানুয়ারি ২০২০, ২২:২৯ | আপডেট : ১৬ জানুয়ারি ২০২০, ০৯:৪৫
সংসদে শেয়ারবাজার রক্ষায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা
ফাইল ছবি
পুঁজিবাজার রক্ষা করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছেন জাতীয় পার্টির (জাপা) সংসদ সদস্য কাজী ফিরোজ রশিদ।

আজ বুধবার একাদশ জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে তিনি এ কথা বলেন।

এ সময় বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ তার দাবির সঙ্গে একমত প্রকাশ করেন।

ফিরোজ রশিদ বলেন, দেশ চলে তিন নীতিতে— রাজনীতি, অর্থনীতি ও দুর্নীতি। শেয়ার বাজার মাটিতে শুয়ে গেছে, বিনিয়োগকারীরা রাস্তায় নেমে পড়েছেন। যদি প্রধানমন্ত্রী হস্তক্ষেপ করেন, তাহলে শেয়ার বাজার ফিরে আসতে পারে।

অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে জাপা’র ফিরোজ রশীদ বলেন, শেয়ারবাজারে কেন এরকম হলো? অর্থমন্ত্রী তো অত্যন্ত দক্ষ। শেয়ার বাজার নিয়ে তার গভীর চিন্তাও রয়েছে। এই মার্কেটে কোথায় কী হচ্ছে, সে ধারণা তার আছে। তবে এখনকার পরিস্থিতির কারণও আমাদের সবার জানা। সিকিউরিটি এক্সেচেঞ্জ কমিশন দুর্বল, পচা কোম্পানিগুলো লিস্টিং করে বাজারে ছেড়ে দেয়। আমরা বলেছিলাম, দুর্বল কোম্পানিগুলোকে যেন লিস্টিং না করে। তাতে কান না দেয়ার কারণেই এরকম ধ্বস দেখতে হচ্ছে।

ফিরোজ রশিদ আরও বলেন, আমরা তদন্ত কমিশন গঠন করার দাবি করেছিলাম। আজ পর্যন্ত কমিশন করা হয়নি। একটা লোককেও শাস্তির আওতায় আনা হয়নি। বাজার থেকে ৯৫ হাজার কোটি টাকা মূলধন নেই।

সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশনের প্রতি অভিযোগ করে তিনি বলেন, পচা কোম্পানিগুলো আমাদের কাছে ছেড়ে দেন। পৃথিবীর কোনো দেশে এমন নিয়ম নেই যে শেয়ার কিনতে বাধ্য করবে। শেয়ার বাজারে যারা ৩০ বছর যেত, তাদের পায়ে জুতা নেই।

ফিরোজ রশিদ বলেন, অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি, নিশ্চয়ই প্রধানমন্ত্রী যদি এ পরিস্থিতিতে হস্তক্ষেপ করেন, তাহলে শেয়ার বাজার আবার ফিরে আসতে পারে। নইলে এখান থেকে ফিরে আসার কোনও উপায় দেখি না।

কাজী ফিরোজ রশিদের বক্তব্যের পর তার সঙ্গে একমত পোষণ করে বিএনপির হারুনুর রশীদ বলেন, মন্ত্রীরা প্রশ্নোত্তরে বলেন, দেশে কোনও বিপর্যয় দেখতে পান না।  দেশে কোনো সংকট-সমস্যা নেই। তাদের এমন উত্তরে হতভম্ব হয়ে যাই, বিস্মিত হয়ে যাই। এক সপ্তাহ ধরে পুঁজিবাজারে টাকা হারিয়ে মানুষ রাস্তায় শুয়ে পড়েছে, লাখো পরিবার ধুলায় মিশে যাচ্ছে। অথচ এ বিষয়ে সরকারের দৃশ্যমান কোনো পদক্ষেপ নেই।

এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • জাতীয় এর সর্বশেষ
  • জাতীয় এর পাঠক প্রিয়