logo
  • ঢাকা বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৬

জলবায়ু পরিবর্তনের প্রভাব

গ্রীষ্মকালে লবণাক্ত পানি ১০০ কিলোমিটার নদীতে প্রবেশ করে: প্রধানমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৫ জানুয়ারি ২০২০, ২১:৩২ | আপডেট : ১৫ জানুয়ারি ২০২০, ২২:৩৪
জলবায়ু পরিবর্তনের কারণে নভেম্বরে তাপমাত্রা বাড়ে ০.৫ ডিগ্রি প্রধানমন্ত্রী
ফাইল ছবি
জলবায়ু পরিবর্তনের কারণে দেশের ১৯টি জেলার ৭০ উপজেলার চার কোটি মানুষ বাস্তুচ্যুত হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশের গড় তাপমাত্রা সাম্প্রতিক সময়ে মে মাসে এক ডিগ্রি এবং নভেম্বর মাসে ০.৫ ডিগ্রি বেড়েছে। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বুধবার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সংসদ সদস্য শহিদুজ্জামান সরকারের প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী সংসদকে এতথ্য জানান।

প্রধানমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে গ্রীষ্মকালে সমুদ্রের লবণাক্ত পানি এখন ১০০ কিলোমিটার নদীতে প্রবেশ করছে। গড় বৃষ্টিপাত বেড়েছে। বিশেষ করে অল্প সময়ে অতিরিক্ত বৃষ্টিপাতের ফলে শহর অঞ্চলে জলাবদ্ধতা দেখা দেয়। বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের প্রবণতাও রয়েছে। রুক্ষ সমুদ্র জেলেদের জীবিকার ওপর বিরূপ প্রভাব ফেলছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে পরিবেশের ভারসাম্যও ক্ষতিগ্রস্ত হয়েছে। এজন্য আমরা অতীতের মতো বিভিন্ন ঋতুতে কোনো ভিন্নতা দেখতে পাই না। ফলে এটি আমাদের জীববৈচিত্র্যের ওপর প্রভাব ফেলছে এবং কৃষকদের কৃষিকাজ ও জীবিকার ওপর আমরা নেতিবাচক প্রভাব দেখতে পাচ্ছি। এটি আমাদের কৃষি উৎপাদন এবং খাদ্য নিরাপত্তায় হুমকি সৃষ্টি করেছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে পোকামাকড় আক্রান্ত বিভিন্ন রোগের প্রাদুর্ভাব বাড়ছে।

শেখ হাসিনা আরও বলেন, তার সরকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ২০২০ সালে সারাদেশে এক কোটি গাছ লাগানোর একটি কর্মসূচি গ্রহণ করেছে যা বিশ্বব্যাপী গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আওয়ামী লীগের সংসদ সদস্য আনোয়ার হোসেন খানের এক প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট -১ এ মোট ৪০টি ট্রান্সপন্ডার রয়েছে এবং প্রত্যাশা করা হচ্ছে বর্তমান বাজারদর অনুযায়ী প্রতি ট্রান্সপন্ডার থেকে বছরে ১ মিলিয়ন থেকে ১.২৫ মিলিয়ন ডলার আয় হতে পারে।

এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • জাতীয় এর সর্বশেষ
  • জাতীয় এর পাঠক প্রিয়