logo
  • ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৫ জানুয়ারি ২০২০, ০৮:৪২
আপডেট : ১৫ জানুয়ারি ২০২০, ১১:১৩

ভারতের সহযোগিতায় ঢাকায় হবে ফিল্ম সিটি

ভারত ঢাকা ফিল্ম সিটি
ভারতের সহযোগিতায় ঢাকায় গড়ে উঠবে ফিল্ম সিটি। নয়াদিল্লীতে ভারত ও বাংলাদেশের তথ্যমন্ত্রীদের বৈঠকে মঙ্গলবার (১৪ জানুয়ারি) এ সিদ্ধান্ত হয়। বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন-বিএফডিসি’র ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন ও ভারতের এনএফডিসি’র ব্যবস্থাপনা পরিচালক টিসিএ কল্যাণী চুক্তিতে স্বাক্ষর করেন।

এসময় বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক চলচ্চিত্র নির্মাণে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন-বিএফডিসি এবং ভারতের এনএফডিসি’র মধ্যে যৌথ চলচ্চিত্র প্রযোজনার বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

এর আগে ভারতের তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভড়েকরের সঙ্গে বৈঠক করেন বাংলাদেশের তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। বৈঠকে বেশ কয়েকটি বিষয়ে সিদ্ধান্ত হয়। তার মধ্যে ভারতের সহযোগিতায় ঢাকায় ফিল্ম সিটি তৈরি অন্যতম।

বৈঠকের পর তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ গণমাধ্যমকে বলেন, ‘আমরা ভারতের কাছে ফিল্ম সিটি তৈরির জন্য সাহায্য চেয়েছিলাম৷ তাদের এ ব্যাপারে বিপুল অভিজ্ঞতা আছে। ভারতই এখন বিশ্বের সবচেয়ে বড় সিনেমা প্রস্তুতকারক দেশ।’

ভারতের তথ্যমন্ত্রী প্রকাশ জাভড়েকর জানিয়েছেন, ‘ফিল্ম সিটি করা নিয়ে কথা হয়েছে৷ দুই দেশের মধ্যে চলচ্চিত্র ও সরকারি টিভি, রেডিওর অনুষ্ঠান আদানপ্রদান নিয়ে কথা হয়েছে৷ আমরা বাংলাদেশে ফিল্ম সিটি করার জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছি৷’

তথ্য মন্ত্রণালয় সূত্রে আরও জানা গেছে, ফিল্ম সিটি নিয়ে আলোচনার জন্য ভারত অবিলম্বে বাংলাদেশকে একটা প্রতিনিধিদল পাঠাতে বলেছে৷ তারা সেখানে গিয়ে মুম্বাই ও হায়দরাবাদের ফিল্ম সিটি দেখবে৷ তারপর কী ধরনের সাহায্য দরকার, কোন ধরনের প্রযুক্তি প্রয়োজন, তারা সে বিষয়ে জানাবে৷ ভারত সেভাবে বাংলাদেশকে সাহায্য করবে বলে আশ্বাস দিয়েছে।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ চারদিনের সরকারি সফরে এখন ভারতে আছেন। মঙ্গলবার বিকেলে তিনি বিবেকানন্দ আন্তর্জাতিক ফাউন্ডেশনের আমন্ত্রণে গোলটেবিল আলোচনায় বক্তব্য রাখেন। বাংলাদেশের তথ্যমন্ত্রী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে মর্যাদাপূর্ণ রাইসিনা সংলাপ-২০২০-এ অংশগ্রহণকারীদের সম্মানে তার দেয়া নৈশভোজে যোগ দেন। ‘রাইসিনা ডায়লগ-২০২০’-এ হাছান মাহমুদ যোগ দেন। দুই দিনের এই অনুষ্ঠানে বিশ্বের সাতজন সাবেক রাষ্ট্র ও সরকার প্রধানসহ ৭০০ জন অতিথি অংশ নেন।

উল্লেখ্য, বাংলাদেশের তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ আগামীকাল বৃহস্পতিবার হায়দরাবাদের রামোজি ফিল্ম সিটি পরিদর্শন করবেন। শুক্রবার তিনি সিঙ্গাপুরের উদ্দেশে হায়দরাবাদ ত্যাগ করবেন।

পি

RTVPLUS
  • জাতীয় এর পাঠক প্রিয়