• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

পায়রা তাপবিদ্যুৎকেন্দ্র পরীক্ষামূলকভাবে চালু

স্টাফ রিপোর্টার পটুয়াখালী

  ১৩ জানুয়ারি ২০২০, ১৯:৩০
পায়রা তাপবিদ্যুৎকেন্দ্র পরীক্ষামূলকভাবে চালু
ফাইল ছবি

পরীক্ষামূলকভাবে পায়রা তাপবিদ্যুৎকেন্দ্র থেকে জাতীয় গ্রিডে ১২০ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত হয়েছে আজ সোমবার। এর ফলে দেশের বিদ্যুৎ ঘাটতি অনেকটাই কমে আসবে বলে মনে করছে কর্তৃপক্ষ।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহে পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রের ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ এর প্রথম ইউনিট উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ধানখালীতে এক হাজার একর জমির উপর নির্মিত হচ্ছে ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎকেন্দ্র। বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি প্রাইভেট লিমিটেড (বিসিপিসিএল) এই বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছে। প্রথম পর্যায়ে ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ কাজ শেষ হলে ২য় পর্যায়ে আরও একটি ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হবে।

এছাড়া ৫০ মেগাওয়াটের একটি বায়ু বিদুৎকেন্দ্র নির্মাণেরও পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। সব মিলিয়ে বিসিপিসিএল মোট ২৬৯০ মেগাওয়াট বিদুৎ উৎপাদন করবে।

এদিকে দ্রুত গতিতে প্রকল্পের কাজ শেষ করতে এখন দেশি বিদেশি প্রায় ১০ হাজার শ্রমিক দিন রাত কাজ করছে।

পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রের প্রকল্প পরিচালক শাহ আবদুল মাওলা জানান, পরীক্ষামূলকভাবে আজ সোমবার থেকে জাতীয় গ্রিডে ১২০ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত হয়েছে এবং প্রতিদিনই তা বাড়তে থাকবে। আশা করি চলতি বছরের ফেব্রুয়ারির শেষ দিকে অথবা মার্চের প্রথম দিকে ১৩২০ মেগাওয়াট বিদ্যুতের মধ্যে প্রথম পর্যায়ের ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হবে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রধানমন্ত্রীর নিষ্ঠা থেকে শিক্ষা নেওয়ার আহ্বান পরশের
পণ্যের দাম স্বাভাবিক পর্যায়ে নেমে এসেছে : প্রধানমন্ত্রী
রূপপুর বিদ্যুৎকেন্দ্রের মালামাল নিয়ে মোংলায় বাণিজ্যিক জাহাজ
উৎপাদনে ফিরেছে চাঁদপুর কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র
X
Fresh