logo
  • ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭

মোস্তফা ইমরান রাজু, মালয়েশিয়া প্রতিনিধি

  ০৫ ডিসেম্বর ২০১৯, ২০:০৮
আপডেট : ০৫ ডিসেম্বর ২০১৯, ২০:৩০

অবৈধ প্রবাসীদের ফেরাতে মালয়েশিয়ায় বিমানের ১৬টি বিশেষ ফ্লাইট

অবৈধ প্রবাসীদের ফেরাতে মালয়েশিয়ায় বিমানের ১৬টি বিশেষ ফ্লাইট
ফাইল ছবি
মালয়েশিয়ায় চলমান  ‘ব্যাক ফর গুড’ কর্মসূচির আওতায় দেশে ফেরা প্রবাসীদের সহযোগীতায় এবার ১৬টি বিশেষ ফ্লাইট দিয়েছে বাংলাদেশ বিমান। বেশ কিছুদিন ধরে টিকিট সংকট নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোড়ন সৃষ্টি হওয়ার পর বিমানের পক্ষ থেকে এই সুযোগ দেয়া হলো।

'ব্যাক ফর গুড' প্রক্রিয়ায় প্রতিদিন দেশে ফিরছে হাজারো বাংলাদেশি। তবে চলতি মাসের ৩১ তারিখে সময়সীমা শেষ হতে যাওয়ায় টিকিট সংকটে থাকা অবৈধ বাংলাদেশিদের দেশে ফিরতে বিড়ম্বনায় পড়তে হয়। কনফার্ম টিকিটসহ ইমিগ্রেশনে দাঁড়িয়ে ৪০০ রিঙ্গিত জরিমানা দিলে-ই মিলবে ট্রাভেল পারমিট যা দিয়ে প্রবাসীরা দেশে ফিরতে পারবে।

বিমানের বিশেষ ফ্লাইট প্রসঙ্গে কুয়ালালামপুরে নিযুক্ত বিমানের কান্ট্রি ম্যানেজার ইমরুল কায়েস বলেন, অবৈধ প্রবাসীদের দেশে ফিরতে সরকারিভাবে এ উদ্যোগ নেয়া হয়েছে। এ মাসের ১২ তারিখ থেকে বিশেষ এ ফ্লাইট চালু করা হবে। তবে ৬ ডিসেম্বর থেকে বাজারের টিকিটও পাওয়া যাবে। এর মাধ্যমে অবৈধ প্রবাসীদের দেশে ফেরার টিকিট সংকট কিছুটা হলেও কাটবে বলে মনে করেন, তিনি।  

---------------------------------------------------------------
আরো পড়ুন: বাংলাদেশের জন্য হজের কোটা বাড়ালো সৌদি সরকার
---------------------------------------------------------------

প্রবাসী শ্রমিকদের ফিরিয়ে আনার জন্য বোয়িং ৭৩৭ ও ৭৮৭-৮ ড্রিমলাইনার দিয়ে এসব ফ্লাইট পরিচালনা করা হবে। মালয়েশিয়ান সরকার ঘোষিত সাধারণ ক্ষমার আওতায় টিকিট সংকটের কারণে আটকে পড়ায় তাদের সহায়তা করতে ও সুস্থভাবে বাড়ি ফিরিয়ে আনার জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এ সিদ্ধান্ত গ্রহণ করেছে।

উল্লেখ্য, মালয়েশিয়ান সরকার সে দেশে বসবাসরত বাংলাদেশি অবৈধ শ্রমিকদের দেশে ফিরে আসার সুযোগ প্রদান করলেও, টিকিট সঙ্কটের কারণে সেখানে অনেক শ্রমিক আটকে আছেন। সময়মতো ফ্লাইট না পাওয়ায় তারা এ সুযোগ কাজে লাগিয়ে দেশে ফিরতে গিয়েও বিপাকে পড়েছেন। মালয়েশিয়ান সরকার ঘোষিত এ সুযোগ এ বছরের ৩১ ডিসেম্বর শেষ হবে।

এমকে

RTVPLUS