• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

খালেদা জিয়ার জামিনে হস্তক্ষেপ করার প্রশ্নই ওঠে না: আইনমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৩ ডিসেম্বর ২০১৯, ২০:২৮
খালেদা জিয়ার জামিনে হস্তক্ষেপ করার প্রশ্নই ওঠে না আইনমন্ত্রী
ফাইল ছবি

বিএনপি নেত্রী খালেদা জিয়ার জামিনের বিষয়ে সরকারের হস্তক্ষেপ করার কোনও প্রশ্নই ওঠে না। তার জামিনের বিষয়টিও আদালতের এখতিয়ার। বললেন আইনমন্ত্রী আনিসুল হক।

আজ মঙ্গলবার রাজধানীতে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে সরকারি কৌঁসুলিদের (জিপি ও পিপি) জন্য আয়োজিত ২১তম বিশেষ প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, জিয়া চ্যারিটেবল ট্রাস্ট ও জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় আদালতে খালেদা জিয়ার দণ্ড পাওয়ার ক্ষেত্রে সরকারের প্রতিহিংসার কোনও বিষয় ছিল না। বিএনপি আমলে আদালতকে যেভাবে নিজেদের পকেটে রাখা হতো সেই অবস্থা এখন আর নেই।

ভূমি জরিপ ট্রাইব্যুনাল আইন সংশোধনের বিষয়ে তিনি বলেন, জাতীয় সংসদের আগামী অধিবেশনে এ আইন সংশোধনের জন্য উত্থাপন করা হবে। বর্তমানে একজন যুগ্ম জেলা জজ ভূমি জরিপ ট্রাইব্যুনালের বিচারক হিসেবে দায়িত্ব পালন করছেন। আইনটি সংশোধন হলে যুগ্ম জেলা জজের পাশাপাশি সিনিয়র সহকারী জজ ও সহকারী জজরাও এ মামলাগুলোর বিচার করতে পারবেন। এতে করে মামলা নিষ্পত্তির হার বাড়বে।

এর আগে অনুষ্ঠানে জিপি ও পিপিদের উদ্দেশে আইনমন্ত্রী বলেন, মামলা দ্রুত নিষ্পত্তি করতে অবশ্যই আদালতের সময় ব্যবস্থাপনা সংক্রান্ত সব নির্দেশনা মেনে চলতে হবে। আদালতে সঠিক সময়ে সাক্ষী হাজিরসহ নির্ধারিত তারিখে সাক্ষী পরীক্ষা করার ক্ষেত্রে সচেষ্ট হতে হবে। এ ক্ষেত্রে কোনও ঢিলেঢালা বা গড়িমসি মনোভাব কাম্য নয়।

এমকে

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাষ্ট্রের ৩ সর্বোচ্চ পদের প্রস্তাবক ছিলেন ওবায়দুল কাদের, জানালেন অনুভূতি
জাতিসংঘের বিবৃতি ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
‘নতুন এমপিদের ৯০ শতাংশ কোটিপতি’
উপজেলা নির্বাচনে নৌকার প্রার্থী থাকছে না 
X
Fresh