logo
  • ঢাকা শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬

সৌদিতে নারীকর্মীদের দায়িত্ব সে দেশ ও রিক্রুটিং এজেন্সির: সচিব

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০২ ডিসেম্বর ২০১৯, ২১:৫৯
সৌদিতে নারীকর্মীদের দায়িত্ব সে দেশ ও  রিক্রুটিং এজেন্সির সচিব
ফাইল ছবি
নারীকর্মীরা যতদিন সৌদি আরবে কর্মরত থাকবেন ততদিন তার দায়িত্ব সৌদি আরব ও বাংলাদেশের রিক্রুটিং এজেন্সির। আর যে সব নারীকর্মী দেশে ফেরত আসতে চান তারা না ফেরা পর্যন্ত তাদের আবাসন ও অন্যান্য দায়িত্বও বহন করবে রিক্রুটিং এজেন্সি। বললেন প্রবাসী সচিব সেলিম রেজা।

আজ সোমবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে সৌদি আরবে অনুষ্ঠিত জয়েন্ট টেকনিক্যাল কমিটির বৈঠকে তিনি এসব কথা বলেন।

সচিব বলেন, সৌদি রিক্রুটিং এজেন্সিগুলো যাতে বাংলাদেশ দূতাবাসের কাছে দায়বদ্ধ থাকে সে ব্যাপারে একটি নির্দেশনা জারি করা হবে। বাংলাদেশ ও সৌদি আরবের যৌথ কারিগরি কমিটির সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সচিব সেলিম রেজা আরও বলেন, জয়েন্ট টেকনিক্যাল কমিটির সভায় যে সব সিদ্ধান্ত নেয়া হয়েছে, তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- নারীকর্মীদের সুরক্ষা নিশ্চিত করতে আইটি প্ল্যাটফর্ম মোসানেদে কর্মীর বিস্তারিত ঠিকানা, সৌদি ও বাংলাদেশ রিক্রুটিং এজেন্সি এবং নিয়োগকর্তার পূর্ণ যোগাযোগের ঠিকানা, নারীকর্মীর নিয়োগকর্তা পরিবর্তন সংক্রান্ত তথ্যাদি, নারীকর্মীর আগমনের তারিখ এবং নিয়োগকর্তার কাছে হস্তান্তরের তারিখ, প্রত্যাবর্তনকারী গৃহকর্মীর ‘এক্সিট’ সংক্রান্ত তথ্যাদি সন্নিবেশিত করা। ইতিমধ্যে নিয়োগকর্তা পরিবর্তন, নতুন চুক্তি নবায়ন ও এক্সিট সংক্রান্ত তথ্যাদি ছাড়া অন্যান্য তথ্যাদি হালনাগাদ করা হয়েছে এবং অবশিষ্ট তথ্যাদি হালনাগাদের কাজ চলমান রয়েছে। এ ছাড়া সৌদি কর্তৃপক্ষ মোসানেদ সিস্টেমে বাংলাদেশ দূতাবাসের একটি ‘অ্যাপ্রুভাল উইন্ডো’ স্থাপনের বিষয়টি বিবেচনা করবে।

এছাড়া যে সব নারীকর্মী কাজ ছেড়ে পলাতক রয়েছেন, তাদের পুলিশ কোনোভাবেই নিয়োগকর্তার কাছে হস্তান্তর করবে না। নারীকর্মী যতদিন কমর্রত থাকবেন, ততদিন তার দায়-দায়িত্ব বাংলাদেশ ও সৌদি রিক্রুটিং এজেন্সি বহন করবে। যে সব নারীকর্মী প্রত্যাবর্তনের অপেক্ষায় আছেন, তারা প্রত্যাবর্তন না করা পর্যন্ত তাদের আবাসন ও অন্যান্য দায়িত্ব রিক্রুটিং এজেন্সি বহন করবে।

এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • জাতীয় এর সর্বশেষ
  • জাতীয় এর পাঠক প্রিয়