• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

সিলেটে এবার লবণ নিয়ে লঙ্কাকাণ্ড

হোসাইন আহমদ সুজাদ, সিলেট

  ১৮ নভেম্বর ২০১৯, ২৩:০২
সিলেট লবণ লঙ্কাকাণ্ড
লবণের দাম বেড়ে যাচ্ছে এমন খবরে ক্রেতারা হুমড়ি খেয়ে পড়েন ভোগ্যপণ্যের দোকানে, ছবি: আরটিভি অনলাইন

সিলেটে সোমবার সারা দিন ছিল পেঁয়াজ নিয়ে হুলস্থুল। আবার সন্ধ্যা হতেই শুরু হয় লবণ নিয়ে লঙ্কাকাণ্ড। সোমবার সিলেট নগর ও সিলেট জেলার বিভিন্ন উপজেলায় সন্ধ্যা থেকে লবণের দাম বেড়ে যাচ্ছে এমন খবরে ক্রেতারা হুমড়ি খেয়ে পড়েন জেলা ও মহানগরসহ উপজেলাগুলোর ভোগ্যপণ্যের দোকানে।

বাড়তি চাপে নিমিষেই ফুরিয়ে যায় বিভিন্ন দোকানের লবণ। আবার অনেক ব্যবসায়ী বেশি দামে বিক্রির জন্য লবণ মজুদ করে রাখেন বলেও অভিযোগ উঠেছে। অপরদিকে সিলেটের বিভিন্ন উপজেলায় এ নিয়ে সচেতনতা সৃষ্টি করার জন্য পুলিশের পক্ষ থেকে মাইকিং করা হচ্ছে।

এ ব্যাপারে সিলেটের জকিগঞ্জ থানার ওসি আব্দুন নাসের আরটিভি অনলাইনকে জানান, সন্ধ্যা থেকে কোনো এক পক্ষ বাজারে গুজব ছড়িয়েছে যে লবণের কেজি ১৪০ থেকে ১৫০ টাকা। সত্যি বলতে কী লবণের দাম বৃদ্ধির খবর পুরোটাই গুজব। কেউ উদ্দেশ্য প্রণোদিতভাবে এই গুজব ছড়াতে পারে।

জকিগঞ্জ বিয়ানিবাজার পুলিশের সার্কেল এএসপি সুদীপ জানান, আমরা মানুষদের সচেতন করতে প্রচারণা চালিয়েছি। যদি কোনো ব্যবসায়ী তারপরও অতিরিক্ত দামে লবণ বিক্রি করে, তাহলে আমরা আইনগত ব্যবস্থা নেব।

এদিকে সিলেট নগরীরর অনেক ব্যবসায়ীরাও জানিয়েছেন, লবণের চাহিদামাফিক সরবরাহ আছে। শিগগিরই দাম বাড়ার শঙ্কা নেই। তবে ব্যবসায়ীরা এমনটি দাবি করলেও সোমবার রাতেই অনেক দোকানে বাড়তি দামে লবণ বিক্রির অভিযোগ পাওয়া গেছে।

অপরদিকে গুজবকে কেন্দ্র করে এই হুলস্থুলের পরিপ্রেক্ষিতে সোমবার সন্ধ্যায় জনগণকে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানান সিলেটের পুলিশ সুপার ফরিদ উদ্দিন।

নিজের ফেসবুকে পুলিশ সুপার লিখেছেন- ‘প্রিয় সিলেটবাসী, বাজারে নিত্য-প্রয়োজনীয় সামগ্রীর পর্যাপ্ত সরবরাহ রয়েছে। কোনো নিত্য-প্রয়োজনীয় সামগ্রীর দাম বাড়তে পারে এমন গুজবে কান না দেয়ার জন্য সকলকে বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি।’

এ ব্যাপারে সিলেটের শাহী ঈদগাহের সামনে আরটিভি অনলাইন এর সাথে কথা হয় আরিফ নামে এক ক্রেতার। তিনি জানান, আজ শুনছি লবণের দাম ১৪০ টাকা। আগামীকাল দাম আরো কয়েকগুণ বাড়তে পারে- এই আশঙ্কায় আজকে অনেকে লবণ কিনে রাখছেন। কারণ আগামীকাল অনেক দোকানে লবণের সংকট দেখা দিতে পারে।

সোমবার রাতে নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, লবণ কেনার জন্য হুমড়ি খেয়ে পড়ছেন ক্রেতারা। বেশিরভাগ মুদির দোকানেই মজুদ ফুরিয়ে গেছে। দোকানে লবণ না পেয়ে দোকানিদের সঙ্গে ক্রেতাদের আক্রমণাত্মক আচরণ করতেও দেখা গেছে। সব ক্রেতাদেরই দাবি, লবণের দাম বাড়তে যাচ্ছে এমন খবর শুনেছেন। তাই লবণ কিনতে এসেছেন তারা।

তবে কোথায় এমন সংবাদ শুনেছেন এ কথা কেউ বলতে পারেননি। সিলেটের শাহী ঈদগাহ’র সামনের মুদি দোকানি ফোরকান উদ্দিন আরটিভি অনলাইনকে বলেন, সন্ধ্যার পর থেকে আচমকা কেবল লবণ কেনার জন্য ক্রেতারা এসে দোকানে ভিড় করতে থাকেন। অল্প সময়ের মধ্যেই আমার দোকানের সব লবণ শেষ হয়ে গেছে।

পি

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সিলেটে ছেলের হাতে বাবা খুন
সিলেটে সড়ক দুর্ঘটনায় নিহত বেড়ে ৬
চমক রেখে সিলেট টেস্টের দল ঘোষণা বাংলাদেশের
সিলেটে পিকআপ-লেগুনা সংঘর্ষ, নিহত বেড়ে ৫
X
Fresh