• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

দেশে রেনিটিডিন জাতীয় ওষুধ নিষিদ্ধ ঘোষণা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৪ নভেম্বর ২০১৯, ১৬:৫৫
দেশে রেনিটিডিন জাতীয় ওষুধ নিষিদ্ধ ঘোষণা

দেশে সব ধরনের রেনিটিডিন জাতীয় ওষুধ উৎপাদন, বিক্রয়, বিতরণ ও রপ্তানি স্থগিত করেছে ওষুধ প্রশাসন অধিদপ্তর।

বুধবার (১৩ নভেম্বর) অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ মাহবুবুর রহমানের সই করা এ সংক্রান্ত একটি গণবিজ্ঞপ্তি জারি করা হয়। আজ বৃহস্পতিবার (১৪ নভেম্বর) বিভিন্ন জাতীয় পত্রিকায় গণবিজ্ঞপ্তি বিজ্ঞাপন আকারে প্রকাশা করা হয়।

প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সর্বসাধারণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, ভারতের মেসার্স সারাকা ল্যাবরেটিজ লিমিটেড ও মেসার্স এস এম এস লাইফ সাইন্স থেকে আমদানিকৃত রেনিটিডিন হাইড্রোক্লোরাইড কাঁচামাল এবং ওই কাঁচামাল দিয়ে উৎপাদিত ফিনিশড পণ্যের নমুনা অধিদপ্তরের ব্যবস্থাপনায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বীকৃত ল্যাবরেটরিতে পরীক্ষা করা হয়।

পরীক্ষার ফলাফলে কাঁচামাল ও ফিনিশ প্রোডাক্ট এমডিএমএ ইম্পিউরিটি গ্রহণযোগ্য মাত্রার চেয়ে অধিক পাওয়া যায়। এ কারণে জনস্বার্থে দেশের সব ধরনের রেনিটিডিন জাতীয় ওষুধ উৎপাদন বিক্রয় ও বিতরণ ও রফতানি স্থগিত করা হলো।

গত ২৯ সেপ্টেম্বর (রোববার) ওষুধ প্রশাসন অধিদপ্তরের সভাকক্ষে বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির নেতাদের সঙ্গে আলোচনাক্রমে রেনিটিডিন ওষুধের কাঁচামাল আমদানি, উৎপাদন ও বিক্রির ওপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করে অধিদপ্তর।

সম্প্রতি বিভিন্ন দেশ রেনিটিডিনের উৎপাদন, বিক্রি ও সেবন নিষিদ্ধ করার পর বাংলাদেশও এ পদক্ষেপ নিল। বিশ্বের শীর্ষ স্থানীয় বেশ কয়েকটি ওষুধ কোম্পানিও তাদের রেনিটিডিন গ্রুপের ওষুধ মার্কেট থেকে প্রত্যাহার করে নিয়েছে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
X
Fresh