• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মহাসড়কে টোল বসানোর নির্দেশ প্রধানমন্ত্রীর (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৩ সেপ্টেম্বর ২০১৯, ১৬:১৯

দেশের সব মহাসড়কে টোল বসানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টোলের মাধ্যমে আদায় করা অর্থ মহাসড়কের উন্নয়নে ব্যবহার করারও নির্দেশনা দিয়েছেন তিনি।

আজ মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এই নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

সভা শেষে গণমাধ্যমকর্মীদের সামনে প্রধানমন্ত্রীর এ নির্দেশ তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

পরিকল্পনামন্ত্রী বলেন, আমরা ব্রিজে টোল নিই। সড়ক নয়, জাতীয় মহাসড়কগুলোতে থাকা (যেমন ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেট, ঢাকা-খুলনা, ঢাকা-রংপুর জাতীয় মহাসড়ক) ব্রিজ ছাড়াও রাস্তার ওপর টোল বসানো হবে। টোলে কত টাকা নির্ধারণ হবে, সেটা ঠিক করব এখন।

প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে তিনি আরও বলেন, টোলের মাধ্যমে আদায় করা টাকা ব্যয় করা হবে রাস্তা মেরামতে। পশ্চিমা দেশে এটা খুবই জনপ্রিয়।

টোল আদায় কীভাবে হবে- সে বিষয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, আমরা বিদেশে দেখেছি, সেকশন সেকশন হয়। মনে করুন, ২০০ মাইল রাস্তা। প্রত্যেক ৫০ মাইল রাস্তায় একটা গেট থাকে। স্থানীয় গাড়িগুলো ১০ মাইল গিয়ে আরেক রাস্তায় গেলে টোল আসবে না। লং ডিসটেন্স ট্রাভেলারদের জন্য এটা হবে। আমাদের প্রকৌশলীরা এ বিষয়ে বিস্তারিত কাজ করবে।

প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে প্রধানমন্ত্রীর পরামর্শের বিষয়ে পরিকল্পনামন্ত্রী আরও জানান, যেকোনো উন্নয়ন প্রকল্পের প্রয়োজনীয় জনবল আগে থেকেই যেন নিয়োগের ব্যবস্থা করা হয়। প্রকল্পের মধ্যেই তাদের প্রশিক্ষণসহ অন্যান্য কার্যক্রমের ব্যবস্থা থাকতে হবে। যেন প্রকল্প শুরু হলে জনবলের কারণে বাস্তবায়ন বাঁধাগ্রস্ত না হয়।

এসএস

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
X
Fresh