• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

শক্তিশালী হয়েছে ঘূর্ণিঝড় ফণী, সমুদ্রবন্দরকে ৪ নম্বর সংকেত

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০১ মে ২০১৯, ১৩:৫৯
ফাইল ছবি

প্রবল ঘূর্ণিঝড় ফণী আরও শক্তিশালী হয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে চার নম্বর স্থানীয় হুঁশিয়ারী সংকেত দেখাতে বলা হয়েছে। জানালেন আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক।

চট্টগ্রামের সকল সরকারি কর্মকর্তা-কর্মচারিদের ‍ছুটি বাতিল করা হয়েছে। নিয়ন্ত্রণ কক্ষ খুলেছে জেলা প্রশাসন।

তিনি জানান, উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে যাতে স্বল্প সময়ের নোটিশে তারা নিরাপদ আশ্রয়ে যেতে পারে। সেই সাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড় ‘ফণী’ আরও সামান্য উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি আজ মঙ্গলবার দুপুর ১২ টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১২৩৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১১৯০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১০৯৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর/উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৬০ যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১৮০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।

সারাদেশের তাপমাত্রা দিনের বেলায় বৃদ্ধি পেতে পারে এবং রাতে অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে, ভারতীয় আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, গেল ৪৩ বছরের মধ্যে বঙ্গোপসাগরে এপ্রিল মাসে সৃষ্ট ঘূর্ণিঝড়গুলোর মধ্যে ‘ফণি’ সবচেয়ে শক্তিশালী।

দেশটির আবহাওয়া অধিদপ্তর জানায়, উপকূলে আঘাত হানতে দীর্ঘ সময় নেয়ায় ঘূর্ণিঝড়টি ক্রমশ শক্তিশালী হচ্ছে। ভারতের উড়িষ্যা উপকূলের দিকে ধেয়ে যাচ্ছে অতি প্রবল ঘূর্ণিঝড় ফণী। ঘণ্টায় ১৭০ কিলোমিটার গতির বাতাসের শক্তি নিয়ে এগিয়ে যাচ্ছে উপকূলের দিকে।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে কারণে গরম আর শীত বেশি চুয়াডাঙ্গায়
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
টানা তিন দিন শিলাবৃষ্টির আশঙ্কা, তাপপ্রবাহেও দুঃসংবাদ
তীব্র তাপপ্রবাহ বইছে চার জেলায়, বাড়বে অস্বস্তি
X
Fresh