logo
  • ঢাকা বুধবার, ১৭ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬

পদ্মা সেতুতে আজ দশম স্প্যান বসছে

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১০ এপ্রিল ২০১৯, ১০:০৮
পদ্মা সেতুর আরও একটি স্প্যান বসানো হচ্ছে। মাওয়া প্রান্তে সেতুর দশম স্প্যান বসছে আজ বুধবার। স্প্যানটি বসানো হবে ১৩ ও ১৪ নম্বর পিলারে। ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এ নিয়ে সেতুর ১৫০০ মিটার বা ১.৫ কিলোমিটার দৃশ্যমান হবে।

পদ্মা সেতু প্রকল্পের সহকারী প্রকৌশলী হুমায়ুন কবীর জানান, ১০ এপ্রিল বুধবার মাওয়া প্রান্তের ১৩ ও ১৪ নম্বর পিলারে স্প্যান ৩-এ (দশম স্প্যান) বসানো হবে। ওই দিন সকালে মাওয়ার কুমারভোগের কন্সট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যান রওনা দেবে।

জানা গেছে, ১০টি স্প্যান বসানোর পাশাপাশি সেতুর ২৪৭টি পাইল বসানোর কাজ এরই মধ্যে শেষ হয়েছে। বাকি ৪৭টি পাইলের মধ্যে ১৫টি পাইলেরও অর্ধেকাংশ বসানো হয়ে গেছে।

পদ্মা সেতুতে থাকছে মোট ৪২টি পিয়ার বা খুঁটি। এর মধ্যে ২২টির নির্মাণ এখন পুরোপুরি শেষ। আগামী জুন মাসের মধ্যে বাকি আরও ১০টি পিয়ারের নির্মাণকাজ শেষ হয়ে যাবে।

৬.১৫ কিলোমিটার দীর্ঘ এই সেতুর প্রতিটি স্প্যান ১৫০ মিটার দৈর্ঘ্যের। মাওয়া ও জাজিরা প্রান্তের স্থায়ী ও অস্থায়ী স্প্যান উভয় মিলে সেতুর মোট দৃশ্যমান ১৩৫০ মিটার।

আর বুধবার নতুন স্প্যান বসানো হলে দৃশ্যমান হবে সেতুর মোট ১৫০০ মিটার বা দেড় কিলোমিটার।

পদ্মা সেতুর প্রকৌশলীরা জানিয়েছেন, এ মাসেই (এপ্রিলে) জাজিরা প্রান্তে ১১তম স্প্যানও বসতে যাচ্ছে। ২০ এপ্রিল নাগাদ সেতুর ৩৩ ও ৩৪ নম্বর খুঁটিতে ৬-সি’ নম্বর স্প্যানটি বসানোর কথা রয়েছে। সেজন্য ২টি খুঁটি এখন প্রস্তুত রয়েছে। ৩৪ নম্বর খুঁটিতে লেফটিং ফ্রেম (স্প্যান ঝুলিয়ে রাখার যন্ত্র) বসানোর প্রস্তুতি চলছে। স্প্যানটি পদ্মা সেতুর কন্সট্রাকশন ইয়ার্ডে জেটি সংলগ্ন ট্রেন লাইনে রাখা হয়েছে।

জেএইচ

 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়