• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

কালবৈশাখীর তাণ্ডবে ঢাকায় তিনজনের মৃত্যু, বিদ্যুৎ সরবরাহ ব্যাহত

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩১ মার্চ ২০১৯, ২১:১৯
ঢাকায় ঝড়ে গাছ ভেঙে পড়ে অটোরিকশা ও প্রাইভেটকারের ওপর

সন্ধ্যার আগ মুহূর্তে রাজধানীতে নেমে আসে ঘোর আধাঁর। প্রচণ্ড ঝড়ো হাওয়া বয়তে থাকে পুরো শহরজুড়ে। হঠাৎ করে শুরু হয় কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টি। ঝড়ের তাণ্ডবে রাজধানীর বিভিন্ন স্থানের গাছপালা ভেঙে পড়েছে। রাজধানীর বিভিন্ন এলাকায় বিদ্যুৎ সরবরাহ বিপর্যস্থ হয়ে পড়েছে। সবর্শেষ তথ্য অনুসারে কালবৈশাখীতে তিনজনের প্রাণহানী ঘটেছে। নগরীর বিভিন্ন সড়কে সৃষ্টি হয়েছে তীব্র যানজট। এছাড়া, ঝড়ের কারণে বিমান ওঠানামা ব্যাহত হয়েছে বলে জানা গেছে।

আকষ্মিক এ ঝড়ে রাজধানীর পল্টনে ভবনের ছাদ থেকে ইট পড়ে মো. হানিফ (৪৫) নামে এক চা দোকানদার মারা যান। এছাড়া রাজধানীর সংসদ ভবন এলাকায় গাছ পড়ে মিলি ডি কস্তা (৬০) নামে এক নারী মারা গেছেন। মিরপুর এলাকায় দেয়াল ধসে একজর নিহত হন। তার দুলাল মিয়া বলে জানা গেছে। ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক বাচ্চু মিয়া আরটিভি অনলাইনকে বিষয়টি নিশ্চিত করেন।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশিদ আরটিভি অনলাইনকে জানান, আজ রোববার ঢাকায় ২০ মিনিটের কালবৈশাখীর ঝড় হয়। যাতে ঘণ্টায় ৭৪ কিলোমিটার গতি বয়ে যায়। যা ছিল দেশের মধ্যে সবচেয়ে বেশি। এছাড়া ৪৮ কিলোমিটার বেগে ফরিদপুর, ৫৬ কিলোমিটার বেগে সিলেটে কালবৈশাখী বয়ে যায়।

এ সপ্তাহজুড়ে কালবৈশাখী দেশের বিভিন্নস্থানে হবে বলে জানান আবহাওয়াবিদ বজলুর রশিদ।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) সূত্রে জানা যায়, ঢাকার গুলশান, ধানমন্ডি, নারিন্দা, মানিকনগর, সিদ্ধিরগঞ্জ, রামপুরা, বনশ্রী, মগবাজার, তেঁজগাও ও পুরান ঢাকারসহ অধিকাংশ এলাকায় সন্ধ্যার ঝড়ে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। অনেক এলাকায় গাছ পড়ে বিদ্যুৎ বিতরণ লাইন ছিড়ে যায়। কয়েকটি এলাকায় সাব স্টেশনে যান্ত্রিক গোলযোগ দেখা দেয়। এছাড়া দেশের বিভিন্ন স্থানে সঞ্চালন লাইন ট্রিপ করায় বিদ্যুৎ সরবরাহ বিঘ্নিত হয়। তবে জাতীয় গ্রিডে কোনও ক্ষতি হয়নি।

ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের তথ্য অনুযায়ী, ঝড়ে অন্তত ২৫টি স্থানে গাছ পড়ার ঘটনা ঘটেছে। ঝড়ে শাহবাগ থানার সাইনবোর্ড উড়ে গেছে। মিন্টো রোডে পুলিশ ভবনের সামনে বৈদ্যুতিক তার ছিঁড়ে পড়েছে। ধানমন্ডি তিন নম্বর সড়কেও গাছের ডাল ভেঙে সড়কে পড়েছে। জাতীয় সংসদ ভবন এলাকায় বেশ কিছু গাছ ভেঙে পড়ে।

জানা যায়, কাকরাইল এলাকায় একটি গাছের ঢাল ভেঙে অটোরিকশা ও প্রাইভেট কারের ওপর পড়ে, এতে অটোরিকশা চালক সামান্য আহত হন। ডাল ভেঙে পড়ায় সড়কে যান চলাচলও ব্যাহত হয়। গুলশানে গাড়ির উপর গাছ ভেঙে পড়ে দুমড়ে মুচড়ে গিয়েছে গাড়ি।

রাজধানীর বেশ কিছু এলাকা ঘুরে দেখা যায়, অনেক এলাকায় গাছপালা ভেঙে রাস্তা ও বাসাবাড়ির ওপরে পড়ে আছে। থেমে থেমে বৃষ্টি পড়ছে। বৃষ্টি একটু থামার পরই ঢাকা মহানগর পুলিশের সহযোগিতায় ফায়ার সার্ভিসের কর্মীরা রাস্তা থেকে গাছ সরানোর কাজ শুরু করেন।

আবহাওয়া অফিস থেকে জানা যায়, রাজশাহী, বগুড়া, পাবনা, টাঙ্গাইল, ফরিদপুর, ময়মনসিংহ, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, কুমিল্লা ও সিলেট অঞ্চলেও ঝড় ও শিলা বৃষ্টির খবর পাওয়া গেছে। এসব অঞ্চলসমূহের নদী বন্দরসমূহকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত (পুনঃ) ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এমসি/ জেএইচ

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২৪ ঘণ্টার মধ্যে যেসব জায়গায় ঝড়-বৃষ্টি হতে পারে
দুপুরের মধ্যেই যেসব অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস
টানা তিন দিন ঝড় ও শিলাবৃষ্টির আশঙ্কা
রাজধানীসহ ৮ অঞ্চলে কালবৈশাখীর আশঙ্কা, সতর্ক সংকেত
X
Fresh