অস্ট্রেলিয়া ভ্রমণেও বাংলাদেশিদের জন্য সতর্কতা

প্রকাশ | ১৯ মার্চ ২০১৯, ১৯:৫৬ | আপডেট: ১৯ মার্চ ২০১৯, ২০:৪৭

অনলাইন ডেস্ক

নিউজিল্যান্ডের পর এবার অস্ট্রেলিয়ায় ভ্রমণের ক্ষেত্রেও সতর্কতা জারি করেছে বাংলাদেশ।

আজ মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে এ সতর্কতা জারি করে পররাষ্ট্র মন্ত্রণালয়

নিউজিল্যান্ডে হামলায় অর্ধশত মানুষের প্রাণহানির ঘটনায় অস্ট্রেলিয়ায় ভ্রমণের ক্ষেত্রে বাংলাদেশিদের জন্য এ সতর্কতা জারি করে সরকার।

বিজ্ঞপ্তিতে অস্ট্রেলিয়ায় বসবাসরতদের সার্বক্ষণিক সজাগ থাকার পাশাপাশি জনসমাগমস্থল এড়িয়ে চলতে বলা হয়েছে। এছাড়াও সংবাদ মাধ্যমে নজর রাখতে এবং নিরাপত্তা পরিস্থিতি ও ঝুঁকি সম্পর্কেও অবগত থাকতে পরামর্শ দেয়া হয়েছে।

এতে বলা হয়, ক্যানবেরাতে বাংলোদেশ মিশন তাদের সহায়তার জন্য সবসময় প্রস্তুত আছে। দু’টি নম্বরে ফোন করে তথ্য জানা যাবে। নম্বর দু’টি হলো, +৬১৪২৪৪৭২৫৪৪, +৬১৪৫০১৭৩০৩৫।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : কুরআন তেলাওয়াতে নিউজিল্যান্ডের সংসদ অধিবেশন শুরু
---------------------------------------------------------------------

উল্লেখ্য, শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে গুলি চালিয়ে ৫০ জনকে হত্যায় অভিযুক্ত ব্রেন্টন ট্যারান্ট অস্ট্রেলিয়ার নাগরিক। ওই হামলায় নিহতদের পাঁচজন বাংলাদেশি, আহতদের মধ্যেও তিনজন প্রবাসী রয়েছেন।

এদিকে, ভয়াবহ ওই হামলার কয়েক ঘণ্টার মধ্যে অস্ট্রেলিয়ার একজন সিনেটর বিবৃতি পাঠিয়ে এই হত্যাকাণ্ডের জন্য মুসলিমদেরই দায়ী করেন।

তিনি বলেন, ওই হামলায় অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে ‘মুলসলমান অভিবাসীদের সংখ্যা বৃদ্ধির কারণে বাড়তে থাকা আতঙ্কের’ কথা বলা হয়েছে।

আইনপ্রণেতার এ রকম উগ্রপন্থি অবস্থান দেশটিতে বর্ণবাদী মনোভাব উসকে দেয়ার আতঙ্ক ছড়িয়েছে বলে মনে করছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

আরও পড়ুন 

জেএইচ