• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

স্টিকারের রং দেখে বোঝা যাবে খাবারের মান

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২০ জানুয়ারি ২০১৯, ২০:৫৬

রেস্টুরেন্টের বাইরের রং দেখে জানা যাবে খাবারের মান কেমন হবে। খাবারের মান, বিশুদ্ধতা, পরিবেশ, পরিবেশন, মনিটরে রান্নাঘরের পরিবেশ দেখা যাওয়ার ব্যবস্থা ও ওয়েটারদের স্বাস্থ্য সুরক্ষার ভিত্তিতে রেস্টুরেন্টগুলোকে এ প্লাস, এ, বি ও সি চার ক্যাটাগরিতে চিহ্নিত করা হবে। মান যাচাইয়ের পরে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এ স্টিকার সরবরাহ করবে।

রোববার রাজধানীর পল্টনে ফারস হোটেল অ্যান্ড রিসোর্টে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এ সিদ্ধান্তের কথা জানান।

অনুষ্ঠানে জানানো হয় ২০১৮ সালের এপ্রিলের ২ তারিখে কস্তুরী হোটেলে স্টিকার লাগিয়ে এই কার্যক্রমের পরীক্ষার উদ্বোধন করে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। প্রাথমিকভাবে রাজধানীর মতিঝিল, দিলকুশা, পল্টন ও সচিবালয় এলাকায় পাইলট প্রকল্প হিসেবে এই উদ্যোগ চালু করা হয়েছে। অনুষ্ঠানে এসব এলাকার মোট ১৮টি ‘এ+’ এবং ৩৯টি ‘এ’ গ্রেডের স্টিকার দেয়া হবে।

তিনি বলেন, খাবারের মানের ভিত্তিতে কোনও রেস্টুরেন্ট ৯০ নম্বরের বেশি স্কোর করতে পারলে সবুজ রঙের স্টিকার বা এ প্লাস গ্রেড দেয়া হবে। স্কোর ৮০ এর ওপরে হলে নীল স্টিকার বা এ গ্রেড দেয়া হবে। এছাড়া ৫৫ থেকে ৭৯ পর্যন্ত স্কোর হলে হলুদ স্টিকার বার বি গ্রেড এবং ৪৫ থেকে ৫৫ স্কোর হলে কমলা স্টিকার বার সি গ্রেড পাবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাইদ খোকন।

রেস্টুরেন্ট ব্যবসায়ীদের উদ্দেশ্যে সাইদ খোকন বলেন, আপনাদের এ স্বীকৃতি সরকারি স্বীকৃতি। এ স্বীকৃতি পাওয়ার ফলে আপনাদের ব্যবসা ও লাভ আগের চেয়ে অনেকটাই বেড়ে যাবে। আশাকরি আপনারা সঠিকভাবে ব্যবসা করবেন।

গ্রেডিং কার্যক্রম দেয়া নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে নিয়মিত মনিটরিংয়ের অনুরোধ জানান মেয়র মোহাম্মদ সাইদ খোকন।

এমসি

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পচা-বাসি খাবার রাখার অভিযোগ, রেস্টুরেন্টকে জরিমানা 
সেই দুই রেস্টুরেন্টের মালিক গ্রেপ্তার
বিদ্যালয়ের নিচতলায় রেস্টুরেন্ট, দোতলায় কমিউনিটি সেন্টার
হোটেল-রেস্টুরেন্টে অভিযান বন্ধ চেয়ে হাইকোর্টে রিট
X
Fresh