• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

পুরনো দপ্তরেই বহাল আছেন যে ৫ মন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৭ জানুয়ারি ২০১৯, ১২:৩৩

আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিসভায় নতুন চমক উপহার দিয়েছে জনগণকে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠ আসন পায় আওয়ামী লীগ। এতে অনেক নতুন সাংসদ নির্বাচিত হন। তাই মন্ত্রিসভায়ও নতুনদের জয়গান। তবে পুরনোদের মধ্যে যারা রয়েছেন তাদের মধ্যে পাঁচজনই আগের মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন।

নতুন মন্ত্রিসভার ৪৭ সদস্যের মধ্যে ২৭ জন প্রথমবারের মতো মন্ত্রিসভায় ঠাঁই পাচ্ছেন। আবার চারজন আছেন—যারা সর্বশেষ মন্ত্রিসভায় না থাকলেও এর আগে আওয়ামী লীগের মন্ত্রিসভায় ছিলেন। এই দুই মিলিয়ে ৩১ জন সদস্য নতুন মন্ত্রিসভার নতুন মুখ।

নতুন মন্ত্রিসভার আকার হচ্ছে ৪৬ সদস্যের, যা প্রধানমন্ত্রীকে নিয়ে দাঁড়ায় ৪৭ জনে। এরমধ্যে মন্ত্রী ২৪ জন, প্রতিমন্ত্রী ১৯ জন ও উপমন্ত্রী তিনজন। এর মধ্যে টেকনোক্র্যাট কোটায় এসেছেন তিনজন।

আগে মন্ত্রিসভার মন্ত্রীদের মধ্যে নতুন মন্ত্রিসভায় যে পাঁচজন একই দায়িত্বে রয়েছেন তারা হলেন-

মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক। তিনি ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে বিনা-প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। তিনি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। এবারও গাজীপুর-১ আসন থেকে এমপি হিসাবে সংখ্যাগরিষ্ঠ ভোটে জয়লাভ করেছেন। নতুন মন্ত্রিসভায়ও দায়িত্ব পেয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবারও একই মন্ত্রণালয়ের দায়িত্বে রয়েছেন।

বর্তমানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দায়িত্বে থাকা আসাদুজ্জামান খাঁন কামাল এবারও নতুন মন্ত্রিসভায় রয়েছেন। তিনি নতুন মন্ত্রিসভায়ও স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অভাবনীয় বিজয়ের পর শেখ হাসিনার নেতৃত্বে আবারও একই মন্ত্রণালয়ে ঠাঁই পেয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি ব্রাক্ষ্মণবাড়িয়া-৪ আসনে এমপি হিসাবে নির্বাচিত হয়েছেন।

সরকারের শেষ সময়ে এসে টেককোক্র্যাট কোটায় মন্ত্রী হয়েছিলেন মোস্তাফা জব্বার। ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী হিসেবে। এবার তিনি একই মন্ত্রণালয়ের টেককোক্র্যাট কোটায় মন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন।

রাজনীতিতে এক সময় সংশ্লিষ্টতা থাকলেও এখন তার পরিচিতি তথ্য প্রযুক্তি খাতের উদ্যোক্তা হিসেবে।

আরো পড়ুন:

আরসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আমদানি-রপ্তানিতে নতুন আইন
অনুমোদন পেল ৩৪৩৪ কোটি টাকার ১৪ প্রস্তাব
১০ হাজার টন চিনি কিনবে সরকার
যে কারণে ইফতার পার্টি না করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী
X
Fresh