• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

প্রধানমন্ত্রীর হাতে যেসব মন্ত্রণালয়

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ জানুয়ারি ২০১৯, ১৮:২৩

টানা তৃতীয়বার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি কয়েকটি মন্ত্রণালয়ও নিজের অধীনে রেখেছেন।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে পাওয়া তালিকা অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে রেখেছেন মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন, প্রতিরক্ষা ও সশস্ত্র বাহিনী, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।

জানা গেছে, নতুন মন্ত্রিসভার আকার হচ্ছে ৪৬ সদস্য বিশিষ্ট। এর মধ্যে মন্ত্রী ২৪ জন, প্রতিমন্ত্রী ১৯ জন ও উপমন্ত্রী হচ্ছেন ৩ জন।

মন্ত্রিপরিষদ বিভাগ তাদের একটি তালিকা প্রণয়ন করেছে। তালিকায় নতুন মন্ত্রিদের নামের তালিকা তুলে ধরা হলো।

মন্ত্রী হচ্ছেন যারা

তালিকা অনুযায়ী যারা মন্ত্রী হতে যাচ্ছেন তারা হলেন- আ ক ম মোজাম্মেল হক (মুক্তিযুদ্ধ), ওবায়দুল কাদের (সড়ক পরিবহন ও সেতু), ড. আব্দুর রাজ্জাক (কৃষি), আসাদুজ্জামান খাঁন কামাল (স্বরাষ্ট্র), মোহাম্মদ হাছান মাহমুদ (তথ্য), আনিসুল হক (আইন), আ হ ম মুস্তফা কামাল (অর্থ), তাজুল ইসলাম (এলজিইআরডি), ডা. দীপু মণি (শিক্ষা), ড. এ কে আব্দুল মোমেন (পররাষ্ট্র), এম এ মান্নান (পরিকল্পনা), নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন (শিল্প), গোলাম দস্তগীর গাজী (পাট ও বস্ত্র), জাহিদ মালেক স্বপন (স্বাস্থ্য ও পরিবারকল্যাণ), সাধন চন্দ্র মজুমদার (খাদ্য), টিপু মুন্সী (বাণিজ্য), নুরুজ্জামান আহমেদ (সমাজকল্যাণ), শ. ম. রেজাউল করিম (গৃহায়ণ ও গণপূর্ত), মোঃ শাহাবুদ্দিন (পরিবেশ), বীর বাহাদুর ঊ শৈ সিং (পার্বত্য চট্টগ্রাম), সাইফুজ্জামান চৌধুরী জাভেদ (ভূমি), নুরুল ইসলাম সুজন (রেলপথ), ইয়াফেস ওসমান (বিজ্ঞান ও প্রযুক্তি) ও মোস্তাফা জব্বার (ডাক ও টেলিযোগ)।

প্রতিমন্ত্রী হচ্ছেন যারা

কামাল আহমেদ মজুমদার (শিল্প), ইমরান আহমদ (প্রবাসীকল্যাণ), জাহিদ আহসান রাসেল (যুব ও ক্রীড়া), নসরুল হামিদ বিপু (বিদ্যুৎ), আশরাফ আলী খান খসরু (মৎস্য), মন্নুজান সুফিয়ান (শ্রম ও কর্মসংস্থান), খালিদ মাহমুদ চৌধুরী (নৌপরিবহন), জাকির হোসেন (শিক্ষা), শাহরিয়ার আলম (পররাষ্ট্র), জুনাইদ আহমেদ পলক (বিজ্ঞান ও প্রযুক্তি), ফরহাদ হোসেন (জনপ্রশাসন), স্বপন ভট্টাচার্য (এলজিইআরডি), জাহিদ ফারুক (পানিসম্পদ), মো. মুরাদ হাসান (স্বাস্থ্য ও পরিবারকল্যাণ), শরীফ আহমেদ (সমাজকল্যাণ), কে এম খালিদ (সংস্কৃতি), ডা. এনামুর রহমান (ত্রাণ ও দুর্যোগ), মো. মাহবুব আলী (বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন) ও শেখ মোহাম্মদ আব্দুল্লাহ (ধর্ম)।

উপমন্ত্রী হচ্ছেন যারা

হাবিবুন নাহার (পরিবেশ, বন ও জলবায়ু), এ কে এম এনামুল হক শামীম (পানিসম্পদ), মহিবুল হাসান চৌধুরী নওফেল (শিক্ষা)।

আরো পড়ুন:

পি

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রোহিঙ্গাদের জন্য ইউএনডিপি’র বড় তহবিল গঠনের আহ্বান প্রধানমন্ত্রীর
২০৩২ সাল পর্যন্ত জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চান প্রধানমন্ত্রী
সিরিজ জয়ের পর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর অভিনন্দন 
খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত মঙ্গলবার
X
Fresh