• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

শোডাউন বন্ধে ইসির নির্দেশ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৩ নভেম্বর ২০১৮, ১৬:৩৮

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচনী আচরণবিধি প্রতিপালনে নির্বাহী হাকিম ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন(ইসি)। এরই মধ্যে চারিদিকে দলীয় মনোনয়নপ্রত্যাশীদের মিছিল, শোভাযাত্রা ও মহড়া শুরু হয়ে গেছে। যা নির্বাচনী আচরণবিধি পরিপন্থী। তাই আসন্ন জাতীয় নির্বাচনে যেন প্রচার-প্রচারণায় আচরণবিধি লঙ্ঘন না হয় সে ব্যাপারে নির্দেশ দিয়েছে ইসি।

এদিকে আচরণবিধি প্রতিপালনে ব্যবস্থা নিতে প্রতি উপজেলায় একজন করে নির্বাহী হাকিম নিয়োগে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে ইসির যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান। সেই সঙ্গে ‘তফসিল ঘোষণার পর প্রার্থী বা তার পক্ষে কোনও ব্যক্তির মিছিল-শোডাউন করা আচরণবিধির লঙ্ঘন’ উল্লেখ করে আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে পুলিশের মহাপরিদর্শকের (আইজিপি) কাছে চিঠি দিয়েছে ইসি।

নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দিন আহমেদ আরটিভি অনলাইনকে বলেন, দলীয়ভাবে নির্বাচনী মনোনয়নপত্র কেনা বা জেলা পর্যায়ে রিটার্নিং কর্মকর্তাদের কাছে যখন নেতাকর্মীরা মনোনয়নপত্র জমা দেবেন তখন যেন কোনও প্রকার শোডাউন না হয়। মিছিল, মোটরসাইকেল শোভাযাত্রা বা ট্রাক বা পিকআপ ভ্যান ভাড়া করে লোক নিয়ে যাওয়া নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন। তাই চিঠিতে আইনশৃঙ্খলা বাহিনী এবং রিটার্নিং কর্মকর্তাদের বলা হয়েছে তারা যেন শোডাউনের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়।

ইসির নির্বাচন কমিশন পরিচালনা শাখার কর্মকর্তারা জানান, রাজনৈতিক দলের ফরম সংগ্রহকে কেন্দ্র করে সম্ভাব্য প্রার্থী ও সমর্থকদের মিছিল-শোভাযাত্রার বিষয়টি নজরে এসেছে কমিশনের। দলগুলোর কেন্দ্রীয় কার্যালয়কে ঘিরে চলছে মহড়া। এ ধরনের কর্মকাণ্ড আচরণবিধি লঙ্ঘন। এ বিষয়ে পুলিশকে যথাযথ ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, পুলিশ সদর দপ্তর ও ডিএমপি কমিশনারকে চিঠি দেয়া হচ্ছে। তফসিল ঘোষণার পর থেকে ফলাফল গেজেট প্রকাশ পর্যন্ত আচরণবিধি প্রতিপালনের বিষয়ে নজর দেবে কমিশন।

প্রতীক পেয়ে বিধি মেনে প্রচারণার সুযোগ রয়েছে। আচরণবিধিতে বলা হয়েছে, কোনও বাস, ট্রাক, মোটরসাইকেল, নৌযান, ট্রেন বা অন্য কোনও যান্ত্রিক যানবাহনসহ মিছিল কিংবা কোনোরূপ মহড়া করা যাবে না। মনোনয়নপত্র দাখিলের সময় কোনও ধরনের মিছিল-মহড়া করা যাবে না। জনগণের চলাচল বিঘ্ন করে—এমন কোনও সড়কে জনসভা বা পথসভা করা যাবে না।

আরও পড়ুন :

আরসি/এসএস

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ধ্রুব এষ আইসিইউতে
উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করলে ব্যবস্থা নেওয়া হবে : ইসি আলমগীর
সিইসির বেতন-ভাতা প্রসঙ্গে যা জানালেন মন্ত্রিপরিষদ সচিব
শিশু মারা যাওয়ায় চিকিৎসককে আইসিইউতে পাঠালেন স্বজনরা
X
Fresh