• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

স্বস্তিদায়ক তবে সুন্দরবন রক্ষায় দু’দেশের দায় বহুগুণ : টিআইবি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৭ জুলাই ২০১৭, ২৩:৩৫

ইউনেস্কোর বিশ্বঐতিহ্য কমিটির চলমান ৪১তম অধিবেশনে বাংলাদেশের সুন্দরবন ঝুঁকিপূর্ণ বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে সাময়িক অব্যাহতি স্বস্তিদায়ক। তবে সুন্দরবনের পরিবেশ, প্রতিবেশ ও জীববৈচিত্র্য সুরক্ষা নিশ্চিতের চ্যালেঞ্জ ও দায় বাংলাদেশ ও প্রতিবেশী ভারত সরকারের ওপর বহুগুণে বেড়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানালেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি)নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

ইউনেস্কোর সংশ্লিষ্ট ওয়েবসাইটে প্রকাশিত তথ্যসূত্রের উল্লেখ করে টিআইবির বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ্ব ঐতিহ্য কমিটির পরবর্তী ৪২তম সভার মধ্যে সুনির্দিষ্ট শর্ত পূরণে অর্পিত শর্তাবলী পালনে ব্যর্থ হলে সুন্দরবনকে ফের ঝুঁকিপূর্ণ বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত করার ঝুঁকি উদ্বেগের বিষয়।

এতে আরো বলা হয়, সর্বোপরি কমিটি সুন্দরবনের ওপর প্রস্তাবিত রামপাল তাপ বিদ্যুৎ প্রকল্পের গুরুত্বের নেতিবাচক পরিবেশগত, প্রতিবেশ ও জীব-বৈচিত্র্যজনিত প্রভাব, বিশেষ করে বায়ু ও পানি দূষণ, শিপিং, ড্রেজিং ও পানি অপসারণজনিত লবণাক্ততাসহ বৈজ্ঞানিক তথ্য ও বিশ্লেষণ ভিত্তিক ইউনেস্কোর বিদ্যমান উদ্বেগ নিরসনের নির্ভরযোগ্য তথ্য প্রমাণের অনুপস্থিতিতে উল্লিখিত। কৌশলগত পরিবেশ প্রভাব সমীক্ষায় এ ধরনের সম্ভাব্য সব প্রভাবের বস্তুনিষ্ঠ বিশ্লেষণ নিশ্চিত করতে হবে।

টিআইবি আরো জানায়, ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য কমিটি পরিবেশগত প্রভাব মূল্যায়ন করার ক্ষেত্রে আইইউসিএনের বিশ্ব ঐতিহ্য পরামর্শমালা অনুসরণ করা ও রামপাল প্রকল্পের বর্তমান অবস্থানে সব সম্প্রসারণ কার্যক্রম বন্ধ করার যে সুপারিশ করেছে তার প্রতি টিআইবি রামপাল তাপ বিদ্যুৎ প্রকল্প কর্তৃপক্ষ এবং বাংলাদেশ ও প্রতিবেশী ভারত সরকারের দৃষ্টি আকর্ষণ করছে।

এমসি/সি

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জোরপূর্বক ব্যাংক একীভূতকরণ দায়মুক্তির নতুন মুখোশ: টিআইবি
সুন্দরবনে বাঘের আক্রমণে মৌয়াল নিহত
সুন্দরবনের ২ চিত্রা হরিণ পাথরঘাটা থেকে উদ্ধার
সরকারি কর্মকর্তাদের দুর্নীতির নজির, বেনজির ও দায়মুক্তি
X
Fresh