Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

‘র‌্যাবের নিষেধাজ্ঞা নিয়ে জাতিসংঘে ইইউ পার্লামেন্ট সদস্যের চিঠি ব্যক্তিগত’

‘র‌্যাবের নিষেধাজ্ঞা নিয়ে জাতিসংঘে ইইউ পার্লামেন্ট সদস্যের চিঠি ব্যক্তিগত’
মিট দ্য রিপোর্টার্সে বক্তৃতা করেন ঢাকায় নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত

ঢাকায় নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি জানিয়েছেন, জাতিসংঘের শান্তিরক্ষী মিশন থেকে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়নকে (র‌্যাব) বাদ দিতে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) পার্লামেন্টের সদস্য ইভান স্টেফানেক যে চিঠি দিয়েছেন এটি সম্পূর্ণ তার ব্যক্তিগত চিঠি। এর সঙ্গে ইইউর কোনো সম্পর্ক নেই।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) সকাল সাড়ে ১০টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে আয়োজিত ‘মিট দ্য রিপোর্টার্স’ অনুষ্ঠানে ইইউ রাষ্ট্রদূত এসব কথা বলেন।

তিনি বলেন, র‌্যাবের এ বিষয়ে আমার কাছে সঠিক কোনো তথ্য নেই। তাই র‌্যাব নিয়ে মার্কিন নিষেধাজ্ঞার বিষয়ে কোনো মন্তব্য করতে চাই না। তবে ইইউর পার্লামেন্টের একজন সদস্য যে চিঠি দিয়েছেন, সেটি তার ব্যক্তিগত মতামত বলে তিনি জানান।

বাংলাদেশে আগামী জাতীয় নির্বাচন প্রসঙ্গে হোয়াইটলি বলেন, ‘বাংলাদেশে ২০২৩ সালের জাতীয় নির্বাচন নিয়ে ইউরোপীয় ইউনিয়নের যথেষ্ট আগ্রহ রয়েছে। নির্বাচনকেন্দ্রিক প্রতিটি ঘটনায় আমরা পর্যবেক্ষণ করছি। সেদিকে গভীরভাবে নজর রাখা হচ্ছে।

রোহিঙ্গা ইস্যু নিয়ে এক প্রশ্নের জবাবে ইইউ রাষ্ট্রদূত বলেন, ‘বাংলাদেশ রোহিঙ্গাদের জন্য যা করছে, তা সত্যিই অকল্পনীয়।রোহিঙ্গা ইস্যু নিয়ে আমরা অনেক কাজ করেছি, এখনও করছি।’

তিনি আরও বলেন, ‘বাংলাদেশ অনুন্নত থেকে উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে।অর্থনীতি সমৃদ্ধ হচ্ছে। ইইউ বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী। ইইউর সঙ্গে বাংলাদেশের বেশিরভাগ সম্পর্কই বাণিজ্যিক। সেই সঙ্গে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বেশ কিছু চুক্তিও রয়েছে।’

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি নজরুল ইসলাম মিঠুর সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিবসহ ডিআরইউ নেতারা।

এমএন/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS