• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

অভিবাসীর সংখ্যায় বিশ্বে বাংলাদেশ ষষ্ঠ

আরটিভি নিউজ

  ০২ ডিসেম্বর ২০২১, ২৩:৪৫
অভিবাসী

বিশ্বে বিভিন্ন দেশে ২৮ কোটি ১০ লাখ অভিবাসী রয়েছে। এর মধ্যে বাংলাদেশি অভিবাসী প্রায় ৭৪ লাখ। এ হিসেবে বিশ্বে অভিবাসীদের তালিকায় বাংলাদেশের অবস্থান ষষ্ঠ।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার ‘বিশ্ব অভিবাসন প্রতিবেদন ২০২২’-এ এ তথ্য উঠে এসেছে। বুধবার এ প্রতিবেদনটি প্রকাশ করে আইওএম। বৃহস্পতিবার (২ ডিসেম্বর) বিজ্ঞপ্তি আকারে তথ্য প্রকাশ করেছে।

আইওএম বলছে, অভিবাসী প্রেরণে বাংলাদেশ বিশ্বে ষষ্ঠ এবং রেমিট্যান্স গ্রহণে অষ্টম। বিশ্বব্যাপী আকাশপথে যাত্রী সংখ্যা ৬০ শতাংশ কমেছে। ২০১৯ সালে যাত্রী সংখ্যা ছিল ৪ দশমিক ৫ বিলিয়ন, যা ২০২০ সালে ১ দশমিক ৮ বিলিয়নে দাঁড়ায়। একই সময়ে দুর্যোগ, সংঘাত ও সহিংসতার ফলে অভ্যন্তরীণ বাস্তুচ্যুতির সংখ্যা বেড়ে হয়েছে ৪০ দশমিক ৫ মিলিয়ন, যা এক বছর আগে ছিল ৩১ দশমিক ৫ মিলিয়ন।

প্রতিবেদন অনুসারে, আন্তর্জাতিক অভিবাসীর সংখ্যা ১৯৭০ সালে বিশ্বব্যাপী ৮৪ মিলিয়ন থেকে ২০২০ সালে ২৮১ মিলিয়নে উন্নীত হয়েছে যা বিশ্বের মোট জনসংখ্যার ৩.৬ শতাংশ। বিশ্বব্যাপী বেশিরভাগ মানুষই (৯৬.৪ শতাংশ) যে দেশে জন্মগ্রহণ করে সে দেশেই বসবাস করে। কোভিড-১৯ এর কারণে ২০২০ সালে আন্তর্জাতিক অভিবাসীর সংখ্যা ২ মিলিয়নের মতো কম ছিল। ২০২০ সালে বিশ্বব্যাপী বাংলাদেশি অভিবাসীর সংখ্যা ছিল ৭.৪ মিলিয়ন।

আইওএমের বাংলাদেশ অফিসার ইন চার্জ ফাতিমা নুসরাত গাজ্জালি বলেন, করোনা রেমিট্যান্সের ওপর নেতিবাচক প্রভাব ফেলেছে। ২০২০ সালে ২১ দশমিক ৭৬ বিলিয়ন ডলার রেমিট্যান্স বাংলাদেশের অর্থনীতিতে যুক্ত হয়েছে।

এফএ/টিআই

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মালয়েশিয়া থেকে দলে দলে দেশে ফিরছেন প্রবাসীরা
অস্ট্রেলিয়ায় যেতে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য দুঃসংবাদ
তুরস্কে অভিবাসী নৌকা ডুবি, ৭ শিশুসহ নিহত ২২
অভিবাসীদের অর্ধেক প্রাণ হারিয়েছেন সমুদ্রে ডুবে
X
Fresh