• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

‘হাফ ভাড়া’ দাঁড়ানো যাত্রী ও শিক্ষার্থীদের অধিকার : যাত্রী কল্যাণ সমিতি

আরটিভি নিউজ

  ২২ নভেম্বর ২০২১, ২৩:৫৪
Right of passengers and students to stand 'half fare': Passenger Welfare Association
ফাইল ছবি

বাস ভাড়া নির্ধারণ প্রক্রিয়া অনুযায়ী শিক্ষার্থী ও দাঁড়ানো যাত্রীদের হাফ ভাড়া দাবি বা দয়া নয় বরং এটি তাদের অধিকার। বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি এমনটিই মনে করছে।

সোমবার (২২ নভেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনটি জানায়, ঢাকা-চট্টগ্রাম মহানগরীর বাস-মিনিবাসের ৭০ শতাংশ আসনের গড় যাত্রী ধরে ভাড়া নির্ধারণ করা হয়। এতে বাকি ৩০ শতাংশ আসনের ভাড়া ওই ৭০ শতাংশ যাত্রীরাই পরিশোধ করেন।

তাই ৩০ শতাংশ আসনে শিক্ষার্থী ও প্রতিবন্ধী যাত্রীদের হাফ ভাড়া নিশ্চিত করার পাশাপাশি ঝুঁকি নিয়ে অতিরিক্ত যাত্রী হিসেবে চলাচলকারী দাঁড়ানো যাত্রীদের কাছ থেকেও অর্ধেক ভাড়া নেওয়ার দাবি জানিয়েছে যাত্রী কল্যাণ সমিতি।

সমিতি জানায়, যাত্রী প্রতিনিধি না রেখে ভাড়া নির্ধারণ করায় বিআরটিএ কর্মকর্তাদের ভুল বুঝিয়েছে বাস মালিকরা। তারা নানা খাতে অযৌক্তিক ও অতিরিক্ত ব্যয় দেখিয়ে একচেটিয়া ভাড়া বাড়িয়েছে। এই ভাড়া পরিশোধ করে বাসে যাতায়াত করা নিম্নবিত্ত ও মধ্যবিত্ত যাত্রীদের জন্য কঠিন হয়ে পড়েছে।

অন্যদিকে ঢাকা শহরে সিটিং ও গেইটলক সার্ভিসের নামে ওয়েবিলে যাত্রীর মাথা গুণে গুণে ৫ কিলোমিটার যাতায়াতের ক্ষেত্রে ২৫ কিলোমিটারের ভাড়া আদায় করা হচ্ছে এবং অল্প দূরত্বের যাত্রীদের থেকে সরকার নির্ধারিত ভাড়ার ৩-৪ গুণ বাড়তি ভাড়া আদায় করা হচ্ছে।

এসব সমস্যা সমাধানের পাশাপাশি শিক্ষার্থী ও দাঁড়ানো যাত্রীদের হাফ ভাড়া নিশ্চিত করার সুযোগ করে দিতে সরকারের কাছে দাবি জানায় যাত্রী কল্যাণ সমিতি।

কেএফ

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘শিক্ষার্থীদের জ্ঞানার্জনের পাশাপাশি দেশের কল্যাণে কাজ করতে হবে’
টাকার হিসাব জানার অধিকার জনগণের আছে: ব্যারিস্টার সুমন
মার্চে সড়কে ঝরল ৫৬৫ প্রাণ, আহত ১২২৮
নিয়ন্ত্রণ হারিয়ে সড়ক বিভাজকে জিপের ধাক্কা, বিদেশি শিক্ষার্থীর মৃত্যু
X
Fresh