• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

এসএসসি পরীক্ষা : ভুল নির্দেশনার প্রশ্ন বিতরণ

আরটিভি নিউজ

  ১৪ নভেম্বর ২০২১, ২৩:৪১
এসএসসি, পরীক্ষা, ভুল, নির্দেশনার, প্রশ্ন, বিতরণ,
ছবি: সংগৃহীত

এসএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিনে রোববার বিজ্ঞান বিভাগের পদার্থবিজ্ঞান বিষয়ে পরীক্ষায় ভুল নির্দেশনার প্রশ্ন বিতরণ করা হয়। এতে বিপাকে পড়েন পরীক্ষার্থীরা। বিড়ম্বনায় পড়ে জানা উত্তরও তারা লিখতে পারেনি বলে অভিযোগ করে।

রোববার (১৪ নভেম্বর) সারাদেশে ‘ক’ সেটের প্রশ্ন বিতরণ করা হয়েছে। সেখানে পরীক্ষার নির্ধারিত সময় দেড় ঘণ্টার বদলে দুই ঘণ্টা ৩৫ মিনিট উল্লেখ করা হয়েছে। এ সময়ের মধ্যে ৫টি বড় প্রশ্নের উত্তর দিতে বলা হয়েছে।

কিন্তু শিক্ষা মন্ত্রণালয়ের ঘোষণা দিয়েছিল, চলতি বছর করোনা পরিস্থিতির কারণে সংক্ষিপ্ত সিলেবাসে নৈর্বাচনিক তিনটি বিষয়ের পরীক্ষা নেওয়া হবে। ৫০ নম্বরের এ পরীক্ষার জন্য দেড় ঘণ্টায় দুইটি সৃজনশীল প্রশ্নের উত্তর দিতে হবে। প্রশ্নপত্রে মোট ৮টি প্রশ্ন থাকবে, তার মধ্যে দুটি উত্তর দিতে হবে। আর মাল্টিপল চয়েজ কোশ্চেন (এমসিকিউ) ২৫টি থাকবে। এরমধ্যে ১২টির উত্তর দিতে হবে। ১৫ মিনিটে এর উত্তর লিখতে হবে।

প্রশ্নের নির্দেশনায় এমন ভুল থাকায় পরীক্ষার্থীরা বিভ্রান্ত হয়ে পড়েন। দেড় ঘণ্টায় তারা ৩-৪টি প্রশ্নের উত্তর দেন কোনোরকমে। তবে সময় সল্পতায় কোনোটিই ভালোভাবে লিখতে পারেনি বলে অভিযোগ করেন তারা। এ পরীক্ষা পুনরায় নেওয়ার দাবি জানায় অনেকে।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, আগের প্রশ্নে এসএসসি পরীক্ষা নেওয়া হচ্ছে। ফলে কিছু বিষয় পরিবর্তন হলেও প্রশ্ন আগের মতো রয়ে গেছে। বর্তমানে সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা আয়োজন হওয়ায় এমন পরিস্থিতি তৈরি হয়েছে।

তবে কেউ বিভ্রান্তিতে পড়ে বেশি প্রশ্নের উত্তর লিখলে তার সবচে ভালো দুটি উত্তর নির্বাচন করে মূল্যয়ন করা হবে বলে জানান তিনি। এ নিয়ে কাউকে চিন্তা না করার পরামর্শও দেন উপমন্ত্রী।এনএইচ/এসকে

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আগামী বছর এসএসসি পরীক্ষা হবে পাঁচ ঘণ্টার 
বিমান বাংলাদেশ এয়ারলাইনসে বড় নিয়োগ, লাগবে এসএসসি পাস
সেফটি ট্যাংক থেকে এসএসসি পরীক্ষার্থীর মরদেহ উদ্ধার
তামিমের ভুল ধরিয়ে দেওয়ার যোগ্যতা আছে কি কোচদের?
X
Fresh