Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৯ অক্টোবর ২০২১, ১৪ কার্তিক ১৪২৮

‘আন্তর্জাতিকভাবে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করে যেতে হবে’ 

আন্তর্জাতিকভাবে, মিয়ানমারের, ওপর, চাপ, প্রয়োগ, করে, যেতে, হবে, 
জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি। ফাইল ছবি

রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর আন্তর্জাতিকভাবে চাপ প্রয়োগ করে যেতে হবে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি। বৃহস্পতিবার (১৪ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিকাব) আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

রাষ্ট্রদূত ইতো নাওকি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়কে যার যার অবস্থান থেকে মিয়ানমারকে চাপ দেওয়া অব্যাহত রাখতে হবে। মিয়ানমারে সেনা ক্ষমতা নেওয়ার পর রোহিঙ্গা প্রত্যাবাসন একটু কঠিন হয়ে গেছে। রাখাইনে সহায়ক পরিবেশ জরুরি। শিগগিরই প্রত্যাবাসন করা খুব কঠিন হয়ে পড়েছে। তবে, প্রত্যাবাসন শুরু করতে মিয়ানমারকে চাপ দিতে হবে।

রোহিঙ্গা প্রত্যাবাসনে জাপানের ভূমিকা নিয়ে তিনি বলেন, জাপান প্রত্যাবাসনে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। জাপান সবদিক থেকে চেষ্টা করছে কীভাবে প্রত্যাবাসন শুরু করা যায়। প্রত্যাবাসন বা রোহিঙ্গা সমস্যা সমাধানে একেক দেশ একেকভাবে ভূমিকা রাখতে পারে। কেউ সরাসরি যোগাযোগ করতে পারে,আবার কেউ অন্যভাবেও অবদান রাখতে পারে। জাপান সরাসরি যোগাযোগ করছে। জাপান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

ভাসানচরে স্থানান্তরিত রোহিঙ্গাদের মানবিক সহায়তা প্রদানে জাপান জাতিসংঘ ও ইউএনএইচসিআরের সঙ্গে কাজ করবে বলেও জানান তিনি।

করোনার টিকা প্রদান প্রসঙ্গে জাপানের রাষ্ট্রদূত বলেন,ইতোমধ্যে জাপান বাংলাদেশকে ৩০ লাখ ডোজ টিকা অনুদান দিয়েছে। নভেম্বরে বাংলাদেশকে আরও টিকা দেবে জাপান। করোনা মোকাবিলায় দুই দেশ আগামীতেও একযোগে কাজ করবে।

এনএইচ/টিআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS